খেলা

২১ বছরের সম্পর্কের অবসান ঘটিয়ে বার্সা ছাড়লেন মেসি

By Daily Satkhira

August 06, 2021

খেলার খবর : না আর থাকা হচ্ছে না লিওনেল মেসির! শত চেষ্টা করেও চুক্তিটা করতে পারলো না বার্সেলোনা। লা লিগার ফিন্যান্সিয়াল পলিসিতে আটকা পড়ে শেষ পর্যন্ত নিজেদের ক্লাব ইতিহাসের সেরা খেলোয়াড়কে হাতছাড়াই করলো কাতালানরা।

বৃহস্পতিবার (৫ আগস্ট) রাতে আনুষ্ঠানিক এক বিবৃতিতে মেসির চলে যাওয়ার খবর নিশ্চিত করেছে লা লিগার জনপ্রিয় এই ক্লাবটি।

স্প্যানিশ লিগের আরোপ করা বেতনের সীমার মধ্যে বার্সেলোনার বেতনের বিল আগে থেকেই ছিল না, এর মধ্যে মেসির চুক্তি নবায়ন করতে বার্সাকে অসম্ভবকে সম্ভব করতে হতো। এতদিন শোনা গিয়েছিল, বার্সা সে লক্ষ্যে চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু অনেক চেষ্টার পরও ফল এল না।

বার্সেলোনা জানিয়েছে, বার্সা এবং লিও মেসির মধ্যে সম্মতি এবং দুই পক্ষের মধ্যে আজ চুক্তি স্বাক্ষর করার পরিষ্কার ইচ্ছা থাকা সত্ত্বেও (স্প্যানিশ লা লিগার নিয়মে আরোপ করা) আর্থিক ও কাঠামোগত প্রতিবন্ধকতার কারণে দুই পক্ষের এই সম্মতিকে আনুষ্ঠানিক রূপ দেওয়া সম্ভব হচ্ছে না।

ক্যারিয়ারের শেষ পর্যন্ত একসঙ্গে থাকার যে ইচ্ছে ছিল তা পূরণ না হওয়ায় দুই পক্ষেরই আফসোস হচ্ছে। বার্সেলোনা হৃদয়ের অন্তঃস্থল থেকে এ ফুটবলারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছে ক্লাবের প্রতি তার অবদান ও সাফল্যর জন্য এবং তার পরবর্তী ব্যক্তিগত ও পারিবারিক জীবনের জন্য শুভকামনা জানাচ্ছে।

মাত্র ১৩ বছর বয়সে যে ঠিকানায় নাম লিখিয়ে ক্রমেই হয়ে ওঠেন সবার সেরা, ক্লাবের মধ্যমণি, সেই প্রিয় ন্যু ক্যাম্পে মেসি কখনও ছাড়তে পারেন-এমন ভাবনা অনেকের কাছেই ছিল অসম্ভব। কিন্তু ২০২০ সালের আগস্টে সেই অভাবনীয়কেই সামনে আনেন আর্জেন্টাইন তারকা। বলে দেন, আর নয়।

চুক্তির একটি ধারা কার্যকর করে ফ্রি ট্রান্সফারে ছাড়তে চেয়েছিলেন বার্সেলোনা। কিন্তু ওই ধারা কার্যকরের সময় পেরিয়ে যাওয়ার কারণ দেখিয়ে ক্লাবের পক্ষ থেকে বলা হয়, যেতে হলে রিলিজ ক্লজের পুরো অর্থ দিয়েই যেতে হবে। অনেক টানাপোড়েনের পর অনিচ্ছায় থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন মেসি।

এরপর নানা জটিলতায় পদ ছাড়তে বাধ্য হন ওই সময়ের ক্লাব সভাপতি মারিয়া বার্তোমেউ। হুয়ান লাপোর্তা ভোটে জিতে দায়িত্ব নিয়েই ঘোষণা দেন, মেসিকে ধরে রাখাই তার মূল এজেন্ডা। কিন্তু দুই পক্ষের আলোচনা ফলপ্রসু না হওয়ায় সময় পেরিয়ে যায়; গত ৩০ জুন ফ্রি এজেন্ট হয়ে যান রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার।

চুক্তি শেষের সময় মেসির ভাবনায় অবশ্য সেসব কিছু ছিল না। তখন যে তিনি ব্যস্ত ছিলেন জাতীয় দলের হয়ে স্বপ্ন পূরণের মিশনে। গত ১০ জুন ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা উৎসব করে আর্জেন্টিনা, জাতীয় দলের হয়ে শিরোপা খরা কাটে ফুটবল মহাতারকার।

এর চার দিন পরই স্পেনের কয়েকটি গণমাধ্যমে খবর আসে, বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি করতে রাজি হয়েছেন মেসি। বুধবার রাতে মার্কা, মুন্দো দেপোর্তিভো, স্পোর্তসহ স্পেনের বেশ কয়েকটি পত্রিকা সুত্রের বরাত দিয়ে তাদের প্রতিবেদনে বলে-আগামী কয়েক ঘন্টার মধ্যেই বার্সেলোনার সঙ্গে মেসির চুক্তি আনুষ্ঠানিক রূপ পাবে।

তবে বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল থেকে হঠাৎ দৃশ্যপট পাল্টাতে শুরু করে। লা লিগার নিয়ম-কানুনের জটিলতায় মেসির চুক্তি নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

শেষ পর্যন্ত তাই হলো। ইচ্ছে থাকা সত্ত্বেও প্রিয় ক্লাবে আর থাকা হলো না ক্লাবটির ইতিহাসের রেকর্ড শিরোপাজয়ী ও রেকর্ড গোলদাতা মেসির।