স্বাস্থ্য

গ্রিন টি যাঁরা কম খাবেন

By Daily Satkhira

May 27, 2017

স্বাস্থ্য ডেস্ক : গ্রিন টি পান করতে অনেকেই পছন্দ করেন। এটি শরীরের বাজে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে, ক্যানসার প্রতিরোধ করে। এর মধ্যে রয়েছে আরো অনেক উপকারী গুণ। তবে অতিরিক্ত কোনো খাবার শরীরে জন্য ভালো নয়। গ্রিন টির বেলাতেও বিষয়টি তাই। এক কাপ গ্রিন টি শরীরের উপকারের জন্য যথেষ্ট। খুব বেশি হলে দুই থেকে তিন কাপ গ্রিন টি পান করা যেতে পারে। তবে পাঁচ কাপ অথবা এর বেশি গ্রিন টি পান ক্ষতির কারণ হতে পারে। জীবনধারাবিষয়ক ওয়েবসাইট ফেমিনাতে প্রকাশ হয়েছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন।

গর্ভাবস্থা সন্তানসম্ভবা হলে বা গর্ভধারণ করার পরিকল্পনা থাকলে খুব বেশি গ্রিন টি পান এড়িয়ে যাওয়াই ভালো। কারণ, এর মধ্যে থাকা ক্যাফেইন ভ্রূণের বৃদ্ধি ক্ষতিগ্রস্ত করে এবং বিভিন্ন জটিলতা তৈরি করে। এমনকি ক্যাফেইন আছে এমন কোনো খাবার গর্ভাবস্থায় গ্রহণের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভালো।

রক্তস্বল্পতা যাদের রক্তস্বল্পতা রয়েছে বা আয়রনের ঘাটতি রয়েছে তারা গ্রিন টি পানে সতর্ক হোন। এই ভেষজ বেভারেজ খাদ্য থেকে আয়রনকে শোষণ করে নেয়। তাই রক্তস্বল্পতার সময় গ্রিন টি বেশি খেলে অবস্থার আরো অবনতি হতে পারে।

ইনসোমনিয়া ক্যাফেইন ঘুমের সমস্যা করে। তাই ঘুমের সমস্যা বা ইনসোমনিয়ায় ভুগলে গ্রিন টি পান কম করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।