শ্যামনগর

‌শ্যামনগরে অপরিকল্পিতভাবে পোল্ট্রি ফার্ম তৈরি করে পরিবেশ দূষণের অভিযোগ

By daily satkhira

August 10, 2021

নিজস্ব প্রতিনিধিঃ সাতক্ষীরার শ্যামনগরের ভূরুলিয়াতে অবৈধভাবে পল্টি ফার্ম তৈরি করে পরিবেশ দূষণ করার অভিযোগ উঠেছে। অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার ভূরুলিয়া ইউনিয়নের চালতেঘাটা বাজার সংলগ্ন সাবেক চেয়ারম্যান লিয়াকাত আলি ও মুজিবুর রহমান এর স্ত্রী হালিমা বেগম অপরিকল্পিতভাবে মুরগির ফার্ম তৈরি করেছে।

যার ফলে দুর্গন্ধের কারণে বাতাস ভারী হয়ে ওঠে। বাজার সংলগ্ন হওয়ায় ব্যবসায়ী ও পথচারীদের ব্যাপক ভাবে দুর্গন্ধ পোহাতে হয়। স্থানীয় লুৎফর রহমান জানান, আমাকে এলাকাছাড়া করার জন্য আমর ঘরের পাশেই অপরিকল্পিতভাবে পোল্ট্রি ফার্ম তৈরি করেছে, যার ফলে আমার বসবাস করার দুর্বিষহ হয়ে পড়েছে। এলাকার মানুষের চলাচলের ব্যাপক ক্ষতি হচ্ছে, পোল্ট্রি ফার্ম এর পাশে একটি মহিলা মাদ্রাসা ও জামে মসজিদ রয়েছে মসজিদের মুসল্লিদের ফার্মের দুর্গন্ধের কারণে আসতে যেতে ব্যাপক অসুবিধা হয়। ঘরে বাস করতে এত বেশি অসুবিধা হয় যে, প্রচন্ড দুর্গন্ধের কারণে যখন ঘরবাড়িতে টিকতে না পারি

তখন বাড়িতে সুগন্ধি ধূপ জ্বালিয়ে থাকতে হয়। এমনকি মাঝেমধ্যে শ্বাসকষ্ট শুরু হয়ে যায় বাড়ির লোকজনের। প্রচন্ড দুর্গন্ধের কারণে আমার বাড়িতে কোনো মেহমান বা লোকজন আসতে চায়না। তিনি আরো জানান স্থানীয় ইউপি সদস্য ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফারুক হোসেন কে জানিয়ে কোনো ব্যবস্থা গ্রহণ না করায় বাধ্য হয়ে উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে।

একই ঘটনায় এলাকাবাসীর পক্ষে আব্দুল্লাহ মোল্লা পরিবেশ অধিদপ্তর সাতক্ষীরা কার্যালয় লিখিত অভিযোগ করেও এখনো পর্যন্ত কোনো ফায়দা হয়নি। প্রচন্ড দুর্গন্ধের কারণে এলাকা ব্যাপকভাবে পরিবেশের দূষণ হয়। অভিযোগ এর ব্যাপারে ফার্মের মুরগি চাষী সালিয়া বেগমের কাছে অপরিকল্পিত ও অবৈধভাবে মুরগি চাষের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের নোটিশ আসার পরেও কার্যক্রম পরিচালনা করছেন সে ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, চেয়ারম্যান সাহেব কি ব্যবস্থা করেছে আমি জানিনা, তবে নোটিশের জবাব প্রস্তুত করা হয়েছে এখনও জমা দেয়া হয়নি, তিনি ঢাকা থেকে ফিরে এসে অফিসে যোগাযোগ করবে।

সাতক্ষীরা পরিবেশ অধিদপ্তর অফিসে কথা হলে জানান, আমাদের অফিসের থেকে তাদের কার্যক্রম বন্ধ রাখার জন্য ০৮/০৬/২১ লিখিত ভাবে নোটিশ দেওয়া হয়েছে অমান্য করে যদি আবার কার্যক্রম পরিচালনা করে তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করার জন্য আমারও নোটিশ প্রদান করা হবে।