সাতক্ষীরা

বঙ্গবন্ধু ছিলেন সারা বিশ্বের শোষিত মানুষের স্বপ্নের সারথি– সাতক্ষীরা সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান

By daily satkhira

August 15, 2021

ডেস্ক রিপোর্ট :

বীরের এ রক্তস্রোত , মাতার এ অশ্রুধারা, এর যত মূল্য সে কি ধরার ধুলায় হবে হারা । স্বর্গ কি হবে না কেনা । বিশ্বের ভাণ্ডারী শুধিবে না এত ঋণ ? রাত্রির তপস্যা সে কি আনিবে না দিন — জানি না কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ঠিক কার উদ্দেশ্য করে এই কবিতা লিখেছিলেন। কিন্তু আজ ১৫ আগস্ট এ এসে রক্ত গোলাপের মত রক্ত ঝরেছিলো যাঁর বুক থেকে সেই স্বাধীনতার মহান স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা শেখ মুজিবুর রহমান এর ৪৬ তম শাহাদাৎ বার্ষিকীতে কবিগুরুর এই কবিতা ভীষণ রকম প্রাসঙ্গিক মনে হয়।

রোববার সাতক্ষীরা বিচার বিভাগ আয়োজিত শোকসভা ও দোয়া মাহফিলে সভাপতির বক্তব্যে সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান এসব কথা বলেন।

সাতক্ষীরা জেলার বিচার বিভাগের সকল বিচারকবৃন্দ, সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ সভাপতি, বিজ্ঞ সাধারণ সম্পাদক, বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর, বিজ্ঞ সরকারী কৌঁসুলি, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এর বিজ্ঞ পিপি, জেলা জজ আদালত ও চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং সাংবাদিকদের উপস্থিতিতে উক্ত অনুষ্ঠানে সিনিয়র জেলা ও দায়রা জজ আরো বলেন, “বাঙালী বঙ্গবন্ধুকে কি দিয়েছে? শুধু “বঙ্গবন্ধু” ও “জাতির পিতা” উপাধী দিয়েছে কিন্তু বঙ্গবন্ধু দিয়েছেন, একটি স্বাধীন দেশ, স্বাধীন সত্ত্বা ও লাল সবুজের পতাকা। জাতির পিতার প্রতি আমাদের ঋণ রয়েছে আর সেই ঋণ পরিশোধ করা সম্ভব তাঁর স্বপ্নের সোনার বাংলা গড়ার মাধ্যমে। এখন আর মিছিল আর শ্লোগান দিয়ে নয়, দেশপ্রেম প্রমাণ করতে হবে দেশের প্রতি দায়িত্ব পালনের মাধ্যমে। বঙ্গবন্ধু ফিনিক্স পাখির মতো বার বার উঠে এসেছে আমাদের উচ্চারণে আমাদের স্মরণে”।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) মোঃ গোলাম আযম, বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ হুমায়ূন কবীর মহোদয়, বিজ্ঞ অতিরিক্ত জেলা ও দায়রা জজ বিশ্বনাথ মন্ডল মহোদয়, বিজ্ঞ যুগ্ম জেলা ও দায়রা জজ মোঃ ফারুক ইকবাল, সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মোঃ আবুল হোসেন, বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর এ্যাড. মোঃ আব্দুল লতিফ, বিজ্ঞ সরকারী কৌঁসুলি এ্যাড. শম্ভুনাথ সিংহ, বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ রেজওয়ানুজ্জামান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিজ্ঞ পিপি এ্যাড. জহুরুল হায়দার বাবু, বিজ্ঞ সিনিয়র সহকারী জজ মোঃ নাসির উদ্দিন, সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ সাধারণ সম্পাদক এ্যাড. আ ক ম রেজওয়ানুল্লাহ সবুজ, জেলা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোঃ ইউনুছ আলী, জুডিসিয়াল পেশকার মোঃ ইদ্রিস আলী প্রমুখ।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর উদ্দেশ্যে লেখা সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান মহোদয়ের কবিতা “সময় এখন দেশ গড়ার” আবৃত্তি করেন জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) জনাব সালমা আক্তার। শোকসভা শেষে দোয়া মাহফিল পরিচালনা করেন সহকারী জজ মোঃ জাহিদ হাসান। সমগ্র অনুষ্টানটি সঞ্চালনা করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার।