আন্তর্জাতিক

আফগানদের দেশত্যাগের ছবি আলোড়ন তুলেছে

By Daily Satkhira

August 17, 2021

ভিন্নরকম সংবাদ : যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের রাজধানী কাবুলসহ গোটা দেশই এখন তালেবানের দখলে। সরকার গঠন করে দেশটির শাসনভার হাতে নেওয়াটা এখন সময়ের ব্যাপার মাত্র। যদিও তালেবান শাসনের ভয় আর আতঙ্কে নিরীহ নাগরিকদের আফগান ভূখণ্ড ছাড়ার হিড়িক পড়েছে। আতঙ্কিত লোকজন যে কোনো মূল্যে চাইছেন আফগানিস্তানের মাটি ছেড়ে যেতে।

আর আফগান নাগরিকদের এই দেশ ত্যাগের তেমনই একটি ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন প্লাটফর্মে। এতেই বিশ্বব্যাপী সৃষ্টি হয়েছে আলোড়নের।

আজ মঙ্গলবার (১৭ আগস্ট) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, গত রোববার মার্কিন বিমান বাহিনীর সি-১৭ মডেলের একটি কার্গো বিমান কাবুল ত্যাগ করে। সোমবার প্রকাশিত একটি ছবিতে দেখা যায়, বিমানটির ভেতরে গাদাগাদি করে বসে রয়েছেন আফগান নারী, শিশু ও পুরুষসহ শত শত নাগরিক। তবে বিবিসি এই ছবির সত্যতা যাচাই করতে পারেনি।

ডিফেন্স ওয়ান ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর সি-১৭ মডেলের বিমানটিতে তখন প্রায় ৬৪০ জন অবস্থান করছিলেন। যা বিমানটির ধারণক্ষমতার চেয়ে কয়েকগুণ বেশি। মার্কিন সামরিক বাহিনীর কাছ থেকে এরই মধ্যে ছবিটি হাতে পেয়েছে ডিফেন্স ওয়ান।

বিবিসি নিউজ জানিয়েছে, বিমানটিতে অবস্থান নেওয়া এসব আফগান নাগরিকের দেশত্যাগের ব্যাপারে অনুমতিপত্র ছিল। তারা বিমানটির অর্ধ-খোলা দরজা নিয়ে ভেতরে ঢুকতে সক্ষম হন। হুড়োহুড়ি করে ধারণক্ষমতা অধিক মানুষ বিমানটিতে উঠে পড়লেও তাদের জোরপূর্বক নামিয়ে দেওয়ার পরিবর্তে উড্ডয়নের সিদ্ধান্ত নেন ক্রুরা।

রোববারের পর সোমবারও কাবুল বিমানবন্দরে এমন বিশৃঙ্খল পরিস্থিতি দেখা গেছে। দেশত্যাগের হিড়িকে হাজার হাজার মানুষ বিমানবন্দরে সমবেত হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিরাপত্তার দায়িত্বে থাকা মার্কিন বাহিনী গুলিবর্ষণ পর্যন্ত করে। এতে দুজন আফগান নাগরিক নিহত হন।

মার্কিন বাহিনীর দাবি, নিহত ওই দুই আফগান নাগরিক অবৈধভাবে তাদের সঙ্গে অস্ত্র বহন করছিলেন।