সাতক্ষীরা

কলারোয়া পৌরসভায় এইচপি’র রেইন ওয়াটার হারভেস্টিং প্লান্ট উদ্বোধন

By daily satkhira

August 18, 2021

প্রেস বিজ্ঞপ্তি :  ওয়াস এসডিজি প্রকল্প’র আওয়াতায় হোপ ফর দি পুওরেস্ট (এইচপি)’র আয়োজনে কলারোয়া পৌরসভাতে রেইন ওয়াটার হারভেস্টিং প্লান্ট উদ্বোধন করা হয়। মঙ্গলবার কলারোয়া পৌরসভার মেয়র মোঃ মনিরুজ্জামান বুলবুল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্লানটি উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলারোয়া পৌরসভার ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ মেজবা উদ্দিন নিলু, অত্র পৌরসভার সহকারি প্রকৌশলী মোঃ ওয়াজিহুর রহমান, এবং আশা’র জেলা ব্যবস্থাপক মোঃ আশরাফুল ইসলাম, শাখা ব্যবস্থাপক মোঃ আশরাফুল আলমসহ অন্যান্য। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন এইচপি আশা’র টাউন কোঅর্ডিনেটর মৃনাল কুমার সরকার। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম খান, মোছাঃ রোকসানা পারভীন এবং স্যানিটেশন উদ্যোক্তা মোঃ শাহজাহান আলি। উদ্যোক্তা সাগরিকা বলেন রেইন ওয়াটার হারভেস্টিং প্লান্ট আমাদের জন্য খুবই ভাল একটি উদ্যোগ এবং এর পানি আমরা পান করতে পারবো এজন্য আমরা নিজেরা এটি সংরক্ষণ করবো। তিনি বলেন আমার পরিবারসহ আশপাশের অন্যরা ও এখান থেকে পানি সংগ্রহ করে পান করতে হবে। ে

বেটার লাইভ ইনিশিয়েটিভ প্রকল্পের অধীনে রেইন ফাউন্ডেশনের কারিগরী সহযোগিতা এবং আশা ও সিমাভী’র আর্থিক সহযোগিতায় এইচপি আশা কর্তৃক বাস্তবায়িত কলারোয়া পৌরসভার ৫ নং ওয়াডের ঝিকড়া গ্রামের সাগরিকার বাড়িতে রেইন ওয়াটার হারভেস্টিং প্লান্ট স্থাপন করা হয়। এই প্লান্টের মাধম্যে আশপাশে যারা সুপেয় পানি থেকে বঞ্চিত তাদের জন্য তাদের জন্য সুপেয় পানি প্রাপ্তি সহজ হবে। কলারোয়া পৌরসভায় সুপেয় পানির ঘাটতি আছে এবং এ ধরনের উদ্যোগ এই ঘাটতি পূরণে অবদান রাখবে বলে বক্তারা মনে করেন। বক্তারা বলেন এইচপি-আশা আরো বেশি পরিমানে এধরনের উদ্যোগ গ্রহণ করবে বলে আশা ব্যক্ত করেন।

উল্লেখ্য, এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের মূল লক্ষ্য হলো ওয়াস উদ্যোক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মান বৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্ট ২০৩০ অর্জনে অবদান রাখবে।