আন্তর্জাতিক

কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৩

By Daily Satkhira

August 26, 2021

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে একটি প্রবেশ ফটকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এটি আত্মঘাতী হতে পারে বলে মনে করা হচ্ছে। এ বিস্ফোরণে শিশুসহ কমপক্ষে ১৩ জন নিহত হয়েছে।

তালেবানের এক কর্মকর্তা বলেন, নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। এছাড়া তালেবানের নিয়োজিত নিরাপত্তা কর্মীদের কয়েকজনও আহত হয়েছে। খবর রয়টার্সের

মার্কিন এক কর্মকর্তা জানান, আহতের মধ্যে মার্কিন সেনা সদস্যও রয়েছেন। তিনি বলেন, এই হামলার ঘটনায় হতাহতের সংখ্যা বাড়তে পারে। ঠিক কতজন নিহত বা আহত হয়েছেন তা সঠিকভাবে বলা যাচ্ছে না।

কাবুল বিমানবন্দরে ‘ভয়াবহ’ হামলার হতে পারে বলে যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রী জেমস হ্যাপি আশঙ্কা প্রকাশ করার পরই সেখানে আত্মঘাতী বোমা হামলার খবর এলো।

কাবুলের পতনের পর থেকে জীবন বাঁচাতে আফগানিস্তান ছেড়ে যাচ্ছেন বিদেশি ও আফগানরা। দেশত্যাগে তারা ব্যবহার করছেন হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর। ১৫ আগস্ট তালেবানের হাতে ক্ষমতা আসার পর থেকে বিমানবন্দরের দিকে হাজারো মানুষের স্রোত। এরই মধ্যে ৮২ হাজারের বেশি মানুষকে প্লেনে সরিয়ে নেওয়া হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, বৃহস্পতিবারের বিস্ফোরণটি বিমানবন্দরের অ্যাবি গেটে হয়েছে। সম্প্রতি সেখানে যুক্তরাজ্যের বাহিনী মোতায়েন করা হয়।

এর আগে পেন্টাগনের প্রেস সচিব জন কিরবি আফগানিস্তানের বিমানবন্দরে আত্মঘাতী হামলার বিষয়ে সতর্ক করেন। অন্যদিকে, বিমানবন্দরে যাওয়ার পথেও মানুষ হামলার শিকার হতে পারে বলে সতর্ক করেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও)।

জন কিরবি এক টুইটে বলেছেন, ‘কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের বিষয়টি আমরা নিশ্চিত হয়েছি। এই ক্ষয়ক্ষতির বিষয়টি এখনও পরিষ্কার নয়।’

বৃহস্পতিবারই এর আগে কাবুল বিমানবন্দরে উড্ডয়নের পরপর ইতালির সামরিক বাহিনীর একটি ফ্লাইট লক্ষ্য করে গুলি চালানোর ঘটনা ঘটে।