স্বাস্থ্য

কিডনি ভালো রাখতে পারে ৫ খাবার

By Daily Satkhira

August 29, 2021

স্বাস্থ্য ও জীবন : কিডনি শরীরের অনেক গুরুত্বপূর্ণ কাজ করে। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ ছেঁকে বের করে দেয়। তাই কিডনিকে সুস্থ রাখা জরুরি। না হলে কিডনি ফেইলিউর, কিডনি ক্যানসারসহ বিভিন্ন সমস্যা হতে পারে।

কিডনি ভালো রাখতে কী কী খাবার খাদ্যতালিকায় রাখবেন, তা জানানো হয়েছে ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে। চলুন, আজ আমরা পাঁচ খাবার সম্পর্কে জানব—

ফুলকপি

ফোলেট ও খাদ্য আঁশের বড় উৎস ফুলকপি। এটি কিডনির স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। এতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ইউরিনারি সিস্টেম ভালো রাখতে সহায়তা করে। ফুলকপিতে নিম্ন মাত্রায় সোডিয়াম, পটাসিয়াম ও ফসফরাস থাকে, ফলে কিডনির ওপর চাপ কম পড়ে এবং কিডনি সুস্থ থাকে।

রসুন

রসুনে রয়েছে স্বাস্থ্যকর পুষ্টি উপাদান ও মিনারেল, যেমন সোডিয়াম, ফসফরাস ও পটাশিয়াম। এটি অ্যান্টি-ইনফ্ল্যামেটরি খাদ্য হিসেবে পরিচিত। এটি কোলেস্টেরলের মাত্রা কমায় এবং রক্ত সঞ্চালনে সহায়তা করে। কিডনি রোগীদের জন্য রসুন খুবই উপকারী। রসুনে নিম্ন মাত্রায় সোডিয়াম, পটাসিয়াম ও ফসফরাস বর্তমান, যা রেনাল রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ভালো।

আনারস

আনারস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করে। এতে উচ্চ মাত্রায় ফাইবার থাকে, যা কিডনির রোগ প্রতিরোধে সহায়ক। এ ছাড়া এটি ম্যাঙ্গানিজ, ভিটামিন সি ও ব্রোমেলিন সমৃদ্ধ হওয়ায় প্রদাহজনিত সমস্যা হ্রাস করতেও সহায়তা করে।

ক্যাপসিকাম

ক্যাপসিকাম অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। তা ছাড়া ক্যাপসিকামে ভিটামিন সি থাকে। তাই কিডনি ভালো রাখতে ক্যাপসিকাম অবশ্যই খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশ কিডনি ভালো রাখতে অত্যন্ত কার্যকর। এটি উচ্চমানের কিডনিবান্ধব প্রোটিনের উৎস সরবরাহ করে। ডায়ালিসিস চিকিৎসারত রোগীরাও ডিমের সাদা অংশ খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন।