ফিচার

সংসদে এক এমপির ‘হাস্যকর’ প্রস্তাবে হাসির রোল

By Daily Satkhira

September 05, 2021

রাজনীতির খবর : সংসদ সদস্য (এমপি) রেজাউল করিম বাবলু সরকারের কাছে চাকরিজীবী নারী ও পুরুষের মধ্যে বিয়ে নিষিদ্ধ করে নতুন আইন প্রণয়নের প্রস্তাব দেয়ায় জাতীয় সংসদে হাসির রোল পড়ে যায়। শনিবার সংসদ অধিবেশন চলাকালে এমপি এই প্রস্তাব দেন। আইনমন্ত্রী আনিসুল হক তার এই প্রস্তাবকে অসাংবিধানিক বলে প্রত্যাখ্যান করেন।

বগুড়া-৭ আসনের স্বতন্ত্র সাংসদ বাবলু এই ‘হাস্যকর’ প্রস্তাব দিয়েছেন। কারণ তিনি মনে করেন, এটি দেশের বেকার সমস্যা সমাধানে সাহায্য করবে।

‘নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিল-২০২১’ শীর্ষক একটি প্রস্তাবিত আইনের আলোচনায় অংশ নেয়ার সময় বাবলু বলেন, তিনি মনে করেন চাকরিজীবী নারী ও পুরুষদের মধ্যে বিবাহ নিষিদ্ধ হলে বেকার সমস্যা দূর হবে।

তিনি বলেন, ‘দেশে একটি আইন থাকা উচিত যাতে চাকরিজীবী পুরুষরা চাকরিজীবী নারীদের বিয়ে করতে না পারে। এই আইন প্রণীত হলে দেশে বেকার সমস্যা থাকবে না। যদি স্বামী ও স্ত্রী উভয়েই চাকরিতে থাকেন, তবে তাদের সন্তানদের বাড়িতে একা রেখে যেতে হয়। এভাবেই অনেক শিশু গৃহকর্মীদের দ্বারা নির্যাতিত হয়। যদি আমরা এ বিষয়ে আইন পাই, তাহলে দেশে এই ধরনের দমনমূলক কাজ উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে।’

তিনি বলেন, ‘বর্তমানে দেশে চার কোটি বেকার মানুষ রয়েছে। কিন্তু কর্মজীবী পুরুষদের কর্মজীবী নারীদের সাথে বিয়ে হলে এই বেকার সমস্যা সমাধান করা যাবে না।’রেজাউল করিমের এই বক্তব্যের পর সংসদে হাসির রোল পড়ে যায়।

প্রতিক্রিয়ায় আনিসুল হক বলেন, ‘দুঃখিত, আমি এই ধরনের প্রস্তাব গ্রহণের জন্য আমার অবস্থান থেকে এক বা দুই ধাপ এগিয়ে যেতে পারছি না।’

মন্ত্রী অবশ্য বলেন, দেশে বাক স্বাধীনতা আছে। সুতরাং যার যা ইচ্ছে তাই বলতে পারেন। একজন এমপিও এই ধরনের অধিকার ভোগ করেন। কিন্তু, একজন আইনমন্ত্রী এবং জনপ্রতিনিধি হিসেবে আমি যা ইচ্ছা তাই বলতে পারি না।’

আরেকটি বিলের আলোচনায় অংশ নিয়ে বাবলু তার প্রস্তাবের পক্ষে আরও কিছু বলার চেষ্টা করেছিলেন। কিন্তু তিনি পারেননি কারণ অধিবেশনে সভাপতিত্বকারী স্পিকার শিরিন শারমিন চৌধুরী তাকে প্রস্তাবিত আইন ‘নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিল-২০২১’ নিয়ে বিশেষভাবে কথা বলার অনুরোধ করেন।