সাতক্ষীরা

সাগর উত্তাল, ঘূর্ণিঝড়ের শঙ্কা

By Daily Satkhira

May 29, 2017

বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে নিম্নচাপ। তা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের। দেশের সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

রোববার বিশেষ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর। বিজ্ঞপ্তিতে বলা হয়, সাগর খুবই উত্তাল আছে।

বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করা গভীর নিম্নচাপটি সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছিল।

রোববার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৫০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরো ঘণীভূত হয়ে পরবর্তী ছয় ঘণ্টার মধ্যে সামুদ্রিক ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আরো উত্তর দিকে অগ্রসর হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে অতি সত্ত্বর নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা আবদুল কুদ্দুস জানান, ওই নিম্নচাপ নিয়ে এরই মধ্যে আজ পাঁচটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। পর্যবেক্ষণ করা হচ্ছে। তথ্য হালনাগাদ করে রাতে আরো বিজ্ঞপ্তি দেওয়া হবে।