সাতক্ষীরা

নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে সাতক্ষীরা টিটিসিতে ক্লিনার পদে কর্মী বাছাই

By daily satkhira

October 07, 2021

নিজস্ব প্রতিনিধি : নিরাপদ অভিবাসন এবং মধ্যসত্বভোগী ছাড়াই বিদেশ গমন নিশ্চিত করতে সরাসরি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে থেকে কর্মী বাছাই অনুষ্ঠিত হয়েছে।

সরকার অনুমোদিত রিক্রুটিং সংস্থা ম্যাক্স ম্যানেজমেন্ট এন্ড সার্ভিসেস এর কর্মকর্তার উপস্থিত বৃহস্পতিবার সকাল ১০ থেকে দুপুর ১টা পর্যন্ত সাতক্ষীরা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে কর্মী বাছাই করেন।

এবার তাদের সাতক্ষীরা জেলা থেকে ক্লিনার পদে ১ হাজার কর্মী সৌদী আরব নিয়ে যাওয়ার সুযোগ রয়েছে। কর্মীদের বয়স হতে হবে ২২ থেকে ৩৫ বছর। বেতন হবে ৯ শ রিয়াল। মাত্র ১লক্ষ ৬৫ হাজার টাকায় কর্মীদের সৌদী পাঠানোর সুযোগ আছে। এছাড়া ইকামা, থাকা, মেডিকেল, ইন্সুরেন্স ও যাতায়াত খরচ বহন করবে কোম্পানি। চুক্তি মেয়াদ দুই বছর পূর্ণ হওয়ার পর কোম্পানী রিটার্ণ এয়ার টিকেট প্রদান করবে এবং চুক্তির মেয়াদ বৃদ্ধি করবে।

এবিষয়ে রিক্রুটিং সংস্থা ম্যাক্স ম্যানেজমেন্ট এন্ড সার্ভিসেস ম্যানেজার এম কে বাসার জানান, বিদেশ গমনকারী যাতে হয়রানি না হয়। সেটি নিশ্চিত করতে বর্তমান সরকার এই পদ্ধতি চালু করেছে। যে কারনে বিভিন্ন জেলার টিটিসি থেকে সরাসরি কর্মী বাছাই কার্যক্রম শুরু করেছি। আমরা সাতক্ষীরা থেকে ১ হাজার কর্মী নিতে পারবো।

সাতক্ষীরা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র(টিটিসি) এর অধ্যক্ষ কে এম মিজানুর রহমান বলেন, বর্তমান সরকার নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে যে উদ্যোগ গ্রহণ করেছে। তা প্রশংসনীয়। আগে সৌদী যেতে মধ্যসত্ত্বভোগী ৩/৪ লক্ষ টাকা নিয়েছেন। কিন্তু এই কোম্পানি মাত্র ১লক্ষ ৬৫ হাজার টাকায় কর্মীদের সৌদী নিয়ে যাবে। বিদেশগামীদের হয়রানি এবং মধ্যসত্ত্বভোগীদের খপ্পড়ে পড়ে যাবে নি:শ^ না হয় সেটি নিশ্চিত করতে সরকারের ১৫টি রিক্রুটিং সংস্থা গুলো বিভিন্ন জেলা শহরের এ বাছাই কার্যক্রম শুরু করেছে। এতে কর্মীদের হয়রানি অনেক কমবে বলে মনে করেন তিনি।