সাতক্ষীরা

সাতক্ষীরায় নোংরা পরিবেশে খাদ্য তৈরি : র‌্যাবের অভিযানে ১০ লক্ষ টাকা জরিমানা

By daily satkhira

October 10, 2021

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরায় র‌্যাব এর অভিযানে তিনটি প্রতিষ্ঠানকে ১০ লক্ষ টাকা জরিমানা করেছে র‌্যাব এর ভ্রাম্যমান আদালত।

রোববার সকাল ১১ টায় শুরু হওয়া র‌্যাব এর অভিযানে নেতৃত্বে দেন র‌্যাব-৬, সিপিসি-১ সাতক্ষীরার কাম্পানি কমান্ডার ইশতিয়াক হোসাইন। অভিযানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব সদর দপ্তরের এস্কিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাদির শাহ। ভ্রাম্যমাণ আদালতে প্রসিকিউটর হিসেবে উপস্থিত ছিলেন জেলা সেনেটারি ইনস্পেকটর রবিন্দ্র নাথ সরকার। আরও উপস্থিত ছিলেন বি এস টি আই এর প্রতিনিধি সাফায়েত হোসেনসহ র‌্যাবের সদস্যরা ।

অভিযানের শুরুতে পাটকেলঘাটা বলফিল্ড মোড়ে অবস্থিত ভাগ্যকুল মিষ্টান্ন ভান্ডারের মিষ্টি তৈরি ও কারখানায় নোংরা স্যাঁত সেতে পরিবেশে মিষ্টান্ন সামগ্রী তৈরি, লাইসেন্স নবায়ন না থাকায় ও কারখানার শ্রমিকরা স্বাস্থ্য বিধি না মানার দ্বায়ে নিরাপদ খাদ্য আইন ২০১৫ এর ৩৩ ধারা ও বি এস টি আই আইন ২০১৮ এর ১৫ ধারায় ৪ লক্ষ টাকা জরিমানা করা হয়।

পরবর্তীতে বিনেরপোতা বেসিক শিল্পনগরীতে অবস্থিত চায়না বাংলা ফুডস্ এর কারখানাকে নোংরা পরিবেশে খাদ্য সামগ্রী তৈরি, পণ্যের মান ঠিক না থাকা, লাইসেন্স না থাকা ও কারখানার শ্রমিকরা স্বাস্থ্য বিধি না মানার দ্বায়ে বি এস টি আই আইন ২০১৮ এর ১৫ ধারা ও নিরাপদ খাদ্য আইন ২০১৫ এর ৩৩ ধারায় ৫ লক্ষ টাকা জরিমানা করা হয়।

এছাড়া সাতক্ষীরা সদর থানার সামনে অবস্থিত হোটেল রাজ’এ নোংরা স্যাঁত সেতে পরিবেশে খাবার তৈরি, দই তৈরির লাইসেন্স নবায়ন না থাকায় ও কারখানার শ্রমিকরা স্বাস্থ্য বিধি না মানার দ্বায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫২ ধারায় ও বি এস টি আই আইন ২০১৮ এর ৩০ ধারায় ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

র‌্যাব-৬, সিপিসি-১ সাতক্ষীরার কাম্পানি কমান্ডার ইশতিয়াক হোসাইন বলেন, আমাদের এমন অভিযান নিয়মিত অব্যাহত থাকবে।