ফিচার

বিশ্বের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ–সাতক্ষীরা প্রেসক্লাবে বক্তারা

By daily satkhira

October 14, 2021

আসাদুজ্জামান : বিশ্বের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ। আর তাই সকল ধর্মের মানুষের মধ্যে ভ্রাতৃত্ববোধ জাগরণে সাতক্ষীরা প্রেসক্লাবের ‘সম্প্রীতির সেতুবন্ধন’ নামক এই আয়োজন অবশ্যই প্রশংসার দাবীদার।

বৃহস্পতিবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবের আব্দুল মোতালেব মিলনায়তনে শারদীয়া দুর্গোৎসব উপলক্ষ্যে আয়োজিত ‘সম্প্রীতির সেতুবন্ধন’ অনুষ্ঠানে এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন বক্তারা।

প্রেসক্লাব সভাপতি মমতাজ আহমেদ বাপীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সাতক্ষীরা-২ (সদর) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা-১ (তালা+কলারোয়া) আসনের সংসদ সদস্য অ্যাড. মোস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ন কবির,

জেলা জজ শেখ মফিজুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, সাতক্ষীরা ৩৩ বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল আল মাহমুদ, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি একে ফজলুল হক, সাধারন সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নজরুল ইসলাম, জেলা বিএনপির আহবায়ক অ্যাড. সৈয়দ ইফতেখার আলী,

জেলা জাতীয় পার্টির সভাপতি শেখ আজহার হোসেন, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, জাতীয় গোয়েন্দা সংস্থা সাতক্ষীরার উপ-পরিচালক আব্দুল আজিজ, জেলা হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের সভাপতি বিশ^জিত সাধু, পূজা উদযাপন কমিটির সভাপতি সুভাষ ঘোষ, জেলা মহিলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক জোছনা আরা প্রমুখ।

সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি বলেন , হাজার বছর ধরে বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রয়েছে। হিন্দু-মুসলিম সবাই একই বৃৃন্তে দুটি ফুলের মত বসবাস করে আসছে। মাঝে মাঝে কিছু সন্ত্রাসীরা দেশে বিশৃংখলা সৃষ্টির জন্য দু একটি বিচ্ছিন্ন ঘটনা ঘটিয়ে থাকে। আমরা উৎসবে আনন্দে এক সাথে মিলে মিশে থাকি। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে সাতক্ষীরা প্রেসক্লাবের আয়োজনে সম্প্রীতির যে সেতু বন্ধন তৈরি করেছে। তা সমাজের ছড়িয়ে দিতে হবে। আমাদের সম্প্রীতি এক ধর্মের সাথে অন্য ধর্মের না, সম্প্রীতি মানুষের সাথে মানুষের। সাতক্ষীরায় সকল ধর্মের মানুষ শান্তিতে স্ব-স্ব ধর্ম পালন করবে। ধর্ম যার যার উৎসব হোক সবার।

সাতক্ষীরা তালা-কলারোয়া-১আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ বলেন, যুগ যুগ ধরে আমরা হিন্দু মুসলিম একই বৃত্তের দুটি ফুল হিসেবে মিলে মিশে সকল উৎসব পালন করে আসছি। তবে কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটে। আন্তর্জাতিক চক্রান্তকারীরা আমাদের দেশকে উত্তেজিত করতে চক্রান্ত চালিয়ে যাচ্ছে। তারাই এসব বিচ্ছিন্ন ঘটনা ঘটিয়ে থাকে। সে বিষয়ে আমাদের সজাগ থাকতে হবে।

সাতক্ষীরা সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেন, আজ থেকে হাজার হাজার বছর আগে সনাতন ধর্মাবলম্বীরা দেবী দুর্গার পূজা করেন। স্বরসতীকে আমরা তুলনা করতে পারি শিক্ষা মন্ত্রণালয়ের সাথে, কালিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, লক্ষ্মীকে অর্থ মন্ত্রণালয় এবং দেবী দুর্গাকে প্রধানমন্ত্রীর সাথে তুলনা করতে পারি। যিনি দশভূজা হয়ে সমস্ত কর্ম সম্পাদন করেন, দুষ্টের দমন এবং শিষ্টের পালন করেন। আজ বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশের নেতৃত্ব দিয়ে বিশে^ বাংলাদেশ কে মাথা উঁচু করে দাড়াবার সুযোগ সৃষ্টি করেছেন। তার নেতৃত্বে আমরা অসাম্প্রদায়িক উন্নত বাংলাদেশে বসবাস করছি। কিছু সন্ত্রাসীরা উত্তেজনা ছড়ানোর চেষ্টা করবে। তাদের কে রুখে দিতে হবে। তিনি আরো বলেন, রাজধানী ঢাকা থেকে ৩শ কিলোমিটার দুরে সাতক্ষীরার অবস্থান। এই ছোট্ট একটি শহরে সাতক্ষীরা প্রেসক্লাব যে সম্প্রীতির সেতু বন্ধন তৈরি করে উৎসবের আয়োজন করেছেন তা দৃষ্টান্ত হয়ে থাকবে। আমাদের সম্প্রীতি হোক মানুষের সাথে মানুষের। ধর্মের সাথে যেন না হয়। ধর্ম ধর্মের জায়গায় থাকবে। এটা নিয়ে কেউ যেন বাড়াবাড়ি না করেন। ইসলাম ধর্মে বলা আছে সব সময় মধ্যম পন্থা অবলম্বন করতে হবে। সুতরাং আমরা সবাই মধ্যম পন্থা অবলম্বন করবো।

সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মো: নজরুল ইসলাম বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে মিলে মিশে হিন্দু-খ্রীষ্টান-মুসলমান তাদের স্ব স্ব ধর্ম পালন করে। কোথাও কোথাও কিছু সমস্যা হয়। আইন শৃংখলা বাহিনী তাদের শাস্তিও নিশ্চিত করেছে। আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশে বসবাস করছি। আমরা ঐক্যবদ্ধভাবে দেশে সম্প্রদায়িক সম্প্রীতির সুরক্ষা করবো।

 

সম্প্রীতির এই সেতুবন্ধন অনুষ্ঠান এ সময় মিলন মেলায় পরিণত হয়। আলোচনা সভা শেষে অতিথিরা সেখানে আয়োজিত মধ্যাহ্ন ভোজে অংশ নেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন, প্রেসক্লাবের সাধারন সম্পাদক মোহাম্মদ আলী সুজন।##