সাতক্ষীরা

হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা ও নির্যাতনের প্রতিবাদে সাতক্ষীরায় বিডিইআরএম এর মানববন্ধন

By daily satkhira

October 23, 2021

প্রেস বিজ্ঞপ্তি : পীরগঞ্জে জেলে পল্লীতে অগ্নিসংযোগ, দেশে দলিত ও হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা ও নির্যাতনের প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন(বিডিইআরএম) সাতক্ষীরা জেলা শাখা ও উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থা, তালা-সাতক্ষীরার আয়োজনে শনিবার বেলা ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন, বিডিইআরএম সাতক্ষীরা জেলা শাখার সভাপতি দিলিপ কুমার দাস। বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় কমিটির নারী বিষয়ক সম্পাদক জয়ন্তী রাণী দাস, জেলা শাখার সাধারণ সম্পাদক দুলাল চন্দ্র দাস, সদস্য মন্টু কুমার দাস, মতিন্দ্রনাথ দাস, শওকত আলী, বেদে সভাপতি আলী আকবর প্রমুখ।

সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন, মৌমাছি সংস্থার নির্বাহী পরিচালক সুশান্ত মল্লিক। বক্তারা বলেন, গত ১৭ অক্টোবর ধর্ম অবমাননার কথিত অভিযোগ তুলে রংপুরের পীরগরে মাঝিপাড়া জেলে পল্লীর ২৯টি বাড়িতে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা।

ধ্বংস্তপুরে পরিনত হয় ৬০টি পরিবার। পীরগঞ্জের আগে ফেনিতে সংঘর্ষ হয়। ১৬ অক্টোবর কুমিল্লায় পুজা ম-পে হামলার হয়। এরপর টানা তিনদিন নোয়াখালী, ঢাকা, কিশোরগঞ্জ, চাঁদপুর, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে।

আইন ও সালিশ কেন্দ্রের তথ্য অনুযায়ী ২০১৩ সলে থেকে চলতি বছর পর্যন্ত ৩ হাজার ৬৭৯টি হামলা হয়েছে হিন্দু সম্প্রদায়ের উপর। এর মধ্যে ১ হাজার ৫৫৯টি বাড়িঘর ভাংচুর ও অগ্নিসংযোগ হয়েছে। ৪৪২টি ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ভাংচুর ও আগুন দেওয়া হয়েছে। এতে আহত হয়েছে ৮৬২ এবং নিহত ১১ জন। বিডিইআরএম এসব ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। অবিলম্বে এসব ঘটনার বিচার দাবি করেন এবং ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান।