সাতক্ষীরা

ভোমরা স্থলবন্দর ট্রান্সপোর্ট মালিক সমিতির কমিটি বাতিল

By daily satkhira

October 25, 2021

নিজস্ব প্রতিনিধি : ভোমরা স্থলবন্দর ট্রান্সপোর্ট মালিক সমবায় সমিতি লিঃ এর কমিটি বাতিল করা হয়েছে মর্মে রায় দিয়েছে আদালত। খুলনা বিভাগীয় সমবায় কার্যালয়ের উপ-নিবন্ধক (বিচার) মাসুদা পারভীন স্বাক্ষরিত ১৩/১০/২০২১ তারিখে ঘোষিত রায় স্মারক নং-৪৭.৬১.০০০০২৬১.৩৭.০০৪.২১-৯৪৫ রেজিঃ ডাকযোগে প্রেরিত কপিতে ০৩/০৩/২০২১ তারিখে অনুষ্ঠিত নির্বাচন বাতিল বলে এ সংক্রান্তে আদেশ প্রদান করেন। সমবায় আদালতের রায়ের কপিতে উল্লেখ করা হয়েছে যে উক্ত নির্বাচনের ক্ষেত্রে নির্বাচন কমিটি কর্তৃক সমবায় সমিতি আইন ও বিধি মোতাবেক নির্বাচন সুষ্ঠভাবে সম্পাদন করা হয়নি।

রায়ের কপিতে আরো উল্লেখ করা হয়েছে, সমবায় সমিতি আইন ২০০১ (সংশোধন, ২০০২ ও ২০১৩) এর ধারা ১৮(২) মোতাবেক নির্বাচনের পূর্বে সাধারণ সভা করা হয়নি। এছাড়া, ২০০৪ এর বিধি ১৪(৩) মোতাবেক সাধারণ সভার নোটিশ জেলা সমবায় কার্যালয় ও সদর উপজেলা সমবায় কার্যালয়ে যথা সময়ে প্রেরণ করা হয়নি। নির্বাচনের পূর্বে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়নি। নির্বাচন পরিচালনা কমিটির সদস্য আলমগীর হোসেন পদত্যাগ করলেও অন্য সদস্য অন্তর্ভুক্ত না করে সমবায় বিধি লংঘন করে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে।

তাছাড়া নির্বাচন পরিচালনার ক্ষেত্রে প্রার্থীগনের মনোনয়ন পত্রে উপজেলা ও জেলা সমবায় অফিসারের প্রতিস্বাক্ষর গ্রহণ করা হয়নি। এদিকে খুলনা বিভাগীয় সমবায় কার্যালয়ের কপিতে আরো বলা হয়েছে যে, ভোমরা স্থলবন্দর ট্রান্সপোর্ট মালিক সমবায় সমিতি লিঃ এ জেলা সমবায় অফিসার কর্তৃক বিরোধ মামলা নং-১৮/২০২১ এর সালিসকারী হিসেবে প্রদত্ত রায়ও বাতিল করা হলো এবং গত ০৩/০৩/২০২১ তারিখে অনুষ্ঠিত নির্বাচন বাতিল করা হলো।

এছাড়া অন্তরবর্তী ব্যবস্থাপনা কমিটি নিয়োগ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। উল্লেখ্য, ভোমরা স্থলবন্দর ট্রান্সপোর্ট মালিক সমবায় সমিতি লিঃ এর ব্যবস্থাপনা কমিটির সাবেক সভাপতি দেলোয়ার হোসেনের নেতৃত্বে সমবায় আইন ও বিধি লংঘন করে গত ০৩/০৩/২০২১ তারিখে প্রহসনের নির্বাচন করে। নির্বাচনে নিজেদের মতো করে কমিটি গঠন করে। উক্ত পাতানো নির্বাচনের মাধ্যমে অবৈধভাবে ক্ষমতা দখলের পায়তারা করলে সমিতির সদস্য মাকসুদুর রহমান খুলনা বিভাগীয় সমবায় কার্যালয়ে আপিল (নং-০৪/২০২১) করেন। আপিলের উপর শুনানী শেষে নির্বাচন বাতিল সংক্রান্ত এ রায় প্রদান করেন সমবায় আদালত।