সাতক্ষীরা

সাতক্ষীরায় সম্ভাব্য বিদেশ গমনেচ্ছুকদের সাথে মতবিনিময় সভা

By daily satkhira

October 25, 2021

নিজস্ব প্রতিনিধি : মুজিব বর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশ যান শ্লোগানে সাতক্ষীরায় সম্ভাব্য বিদেশগমনেচ্ছুকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১১টায় সাতক্ষীরা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) তে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন, সাতক্ষীরা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) এর প্রিন্সিপাল কে এম মিজানুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন, সাতক্ষীরা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোস্তফা জামান, সাতক্ষীরা টিটিসি’র জব প্লেসমেন্ট অফিসার আরিফুল ইসলাম, দৈনিক ঢাকা টাইমসের সাতক্ষীরা প্রতিনিধি ও ডেইলি সাতক্ষীরার বার্তা সম্পাদক এম. বেলাল হোসাইন, টিটিসির ইন্সট্রাক্টর সুমন চন্দ্র প্রমুখ।

এসময় বক্তারা বলেন, দালালদের খপ্পড়ে পড়ে কোন ভাবেই অবৈধভাবে বিদেশ যাওয়া যাবে না। বিদেশ যেতে হলে অবশ্যই সরকার অনুমোদিত রিক্রুটিং এজেন্সির মাধ্যমে যেতে হবে। নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে বিদেশ যাওয়ার পূর্বে অবশ্যই কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষন গ্রহণ করতে হবে। জনশক্তি অফিসের নিবন্ধিত হবে হতে এবং সরকারের যে ধাপগুলো রয়েছে তা সঠিকভাবে সম্পন্ন করতে হবে।

এর আগে আই এল ও এর অর্থায়নে এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বাস্তবায়নে শুরু হওয়া একটি প্রকল্পের বিষয়ে অবহিত করেন সাতক্ষীরা টিটিসি’র অধ্যক্ষ কে এম মিজানুর রহমান।

তিনি বলেন, যারা বিদেশ থেকে ফিরে এসে আবার যেতে যান। অথবা ওই পরিবারের অন্য সদস্যকে পাঠাতে চান এমন পরিবারের সদস্যদের জন্য সম্পূর্ণ ফ্রি তে কয়েকটি ট্রেডের প্রশিক্ষণ প্রদানের সুযোগ থাকবে। ইতোপূর্বে ওই প্রশিক্ষণটি গ্রহণ করতে কোর্স ফ্রি প্রদানের পাশাপাশি নিজস্ব খরচে থাকা ও খাওয়ার করতে হতো। কিন্তু এখন থেকে প্রশিক্ষনার্থীদের ফ্রিতে থাকা খাওয়ার ব্যবস্থা করার পাশাপাশি প্রশিক্ষণ শেষে তাদেরকে সম্মানি প্রদান করা হবে।

প্রশিক্ষণে বিদেশ ফেরত ছাড়াও যারা বিদেশ যাওয়ার সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন তাদের জন্যও এ সুবিধা থাকবে। প্রশিক্ষণ শেষে ৫ বছর মেয়াদী একটি আন্তর্জাতিক সনদপত্র প্রদান করা হবে। ওই সনদপত্র দেখিয়ে বিশে^র যে কোন দেশে কাজ করার সুযোগ রয়েছে। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন অগ্রগতি সংস্থার প্রতিনিধি ধনঞ্জয় সরকার। শেষে বিদেশ গমনেচ্ছুদের বিদেশে যাওয়ার পূর্বে এবং পরে করণীয় বিষয় কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।