সাতক্ষীরা

সাতক্ষীরায় জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ^ হাত ধোয়া দিবস উৎযাপন

By daily satkhira

October 28, 2021

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরায় জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ^ হাত ধোয়া দিবস ২০২১ উৎযাপিত হয়েছে। ২৭ অক্টোবর, বুধবার হোপ ফর দি পুওরেষ্ট (এইচপি-আশা), প্রাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশ ও উত্তরণ’র যৌথ সহযোগিতায় দ্যা পোল স্টার পৌর হাই স্কুলে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, আশার জেলা ব্যবস্থাপক আশরাফুল।

”নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করি সুস্থ সবল বাংলাদেশ গড়ি” ও ’’আমাদের হাতেই আমাদের ভবিষ্যৎ এগিয়ে যাব সকলেই একসাথে” প্রতিপাদ্যে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সাতক্ষীরা পৌর মেয়র মোঃ তাজকিন আহমেদ চিশতি। এছাড়া বিশেষ অতিথির আসান গ্রহণ করেন জনাব কাজী ফিরোজ হাসান প্যানেল মেয়র-১ ও কাউন্সিলর-৪ নং ওয়ার্ড, অনিমা মন্ডল, কাউন্সিলর-৪,৫ ও ৬ নং ওয়ার্ড, বস্তি উন্নয়ন কর্মকর্তা ও ফোকাল পার্সন জিয়াউর রহমান। দ্যা পোল স্টার পৌর হাই স্কুলের প্রধান শিক্ষক অনামি কৃষ্ণ মন্ডল, প্রাইমারী সেকশনের প্রধান শিক্ষক রবিউল ইসলাম, শেখ সুজা উদ্দিন, প্রাকটিক্যাল এ্যাকশন প্রতিনিধি, মোঃ মনিরুজ্জামান, প্রতিনিধি, উত্তরণ, মোঃ ফয়জুল হক- জেলা প্রতিনিধি, মাইটিভি; ও সাংবাদিক এম. বেলাল হোসেন, জেসমিন আরা ও মারিয়া সুলতানাসহ কমিউিনিটি প্রতিনিধিবৃন্দ। অনুষ্ঠানে বক্তারা মানুষের মাঝে উন্নত স্যানিটেশন ও নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার উপর জোড়ালো বক্তব্য রাখেন।

সাতক্ষীরা পৌরসভার নেতৃত্বে নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সিমাভীর আর্থিক সহযোগিতায় ওয়াশ এসডিজি এর আওতায় হোপ ফর দি পুওরেষ্ট (এইচপি-আশা), প্রাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশ ও উত্তরণ যৌথ সহযোগিতায় পানি, স্যানিটেশন এবং হাইজিন বিষয়ক টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা অর্জন কার্যক্রম শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করছে। উক্ত প্রকল্পের মাধ্যমে নারী, শিশু, কিশোর-কিশোরী ও সমাজের পিছিয়ে পড়া জন গোষ্ঠির অংশগ্রহণ, চাহিদা সৃষ্টি ও সেবা প্রদান, সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি খাতকে সম্পৃক্ত করার মাধ্যমে টেকসই ও সবার জন্য ওয়াস সেবার মান নিশ্চিত করার জন্য কাজ করছে। তারই ধারাবাহিকতায় প্রকল্পের পক্ষ থেকে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় কর্তৃক প্রতিবছর অক্টোবর মাস জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ^ হাত ধোয়া দিবস কেন্দ্রীয়ভাবে উদ্বোধন করা হয় এবং পরবর্তীতে জেলা প্রশাসনের নেতৃত্বে জেলা ব্যাপী দিবসটি সরকারী ও বেসরকারী উদ্যোগে র‌্যালী, আলোচনা সভা, নাটিকা, সংশ্লিষ্ট বিভিন্ন প্রদর্শনীসহ আরো অন্যান্য জন সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয় যার মাধ্যমে মানুষের মাঝে উন্নত স্যানিটেশন ও নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে উঠে। তারই ধারাবাহিকতায় ওয়াস এসডিজি প্রকল্পের পক্ষ থেকে হাত ধোয়ার প্রদর্শণী, কুইজ, নাটিকা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।। সংস্থা বিশ^াস করে যে এই আয়োজন ও সকলের সম্মিলিত প্রচেষ্টায় সাতক্ষীরা পৌরসভার মানুষের মাঝে উন্নত স্যানিটেশন ও হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে অসামান্য অবদান রাখবে।