খেলা

আবারও ব্রাজিল দলে থিয়াগো সিলভা

By Daily Satkhira

September 17, 2016

স্পোর্টস ডেস্ক: ২০১৪ বিশ্বকাপেও তিনি ছিলেন ব্রাজিলের অধিনায়ক। গত বছরের কোপা আমেরিকায় সর্বশেষ খেলেছিলেন জাতীয় দলের জার্সিতে। তারপর যেন প্রায় হারিয়ে যেতে বসেছিলেন থিয়াগো সিলভা। ‘হারিয়ে যাওয়া’ অভিজ্ঞ ডিফেন্ডারকে এক বছর পর দলে ফিরিয়ে এনেছেন ব্রাজিলের কোচে টিটে। আগামী মাসে বিশ্বকাপ বাছাইপর্বে বলিভিয়া ও ভেনেজুয়েলার মুখোমুখি হবে ব্রাজিল। এই দুই ম্যাচের জন্য ঘোষিত দলে থিয়াগো সিলভাকে রেখেছেন টিটে। কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের কাছে হেরে যাওয়ার পর সিলভাকে দল থেকে বাদ দিয়েছিলেন ব্রাজিলের সাবেক কোচ দুঙ্গা। তবে নতুন কোচ টিটে সাবেক অধিনায়ককে উপেক্ষা করতে পারেননি। সিলভা ছাড়াও জাতীয় দলে ফিরেছেন অস্কার, ফার্নানদিনিয়ো, দগলাস কস্তা ও রবার্তো ফিরমিনো। প্রথম দুজন মিডফিল্ডার, আর পরের দুজন ফরোয়ার্ড। এ ছাড়া প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন গোলরক্ষক মুরালিয়া। ৬ অক্টোবর বলিভিয়া আর পাঁচদিন পর ভেনেজুয়েলার মুখোমুখি হবে ব্রাজিল। লাতিন আমেরিকা অঞ্চলে ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার সমান পয়েন্ট হলেও গোল গড়ে পিছিয়ে আছে লিওনেল মেসির দল। শীর্ষে থাকা উরুগুয়ের সংগ্রহ ১৬ পয়েন্ট। লাতিন আমেরিকা থেকে চারটি দল সরাসরি অংশ নেবে ২০১৮ বিশ্বকাপে। আর পঞ্চম দল প্লেঅফ খেলবে ওশেনিয়া চ্যাম্পিয়নের বিপক্ষে।

ব্রাজিল দল- গোলরক্ষক : অ্যালিসন, মুরালিয়া, ওয়েভারটন। ডিফেন্ডার : মিরান্দা, মারকিনিয়োস, থিয়াগো সিলভা, জিল, দানি আলভেজ, ফ্যাগনার, মার্সেলো, ফিলিপে লুইস।

মিডফিল্ডার : কাসেমিরো, রেনাতো অগুস্তো, পাউলিনিয়ো, অস্কার, উইলিয়ান, ফার্নানদিনিয়ো, লুকাস লিমা, জুলিয়ানো, ফিলিপে কতিনিয়ো।

ফরোয়ার্ড : নেইমার, দগলাস কস্তা, রবার্তো ফিরমিনো, গ্যাব্রিয়েল জেসাস।