কলারোয়া

কলারোয়া পৌরসভায় স্যানিটেশন ব্যবসায়ীদের ফলোআপ প্রশিক্ষণ

By daily satkhira

November 01, 2021

কলারোয়া পৌরসভার স্যানিটেশন ব্যবসায়ীদের কারিগরী দক্ষতা বৃদ্ধি বিষয়ক ফলোআপ প্রশিক্ষণের আয়োজন করা হয়। সোমবার অনুষ্ঠেয় প্রশিক্ষণ উদ্বোধন করেন আশা’র জেলা ব্যবস্থাপক মোঃ আশরাফুল ইসলাম। প্রশিক্ষণ প্রদান করেন অত্র সংস্থার সাতক্ষীরা ফিল্ড অফিসের টাউন কো-অর্ডিনেটর মৃনাল কুমার সরকার ও প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম খান।

প্রশিক্ষণের প্রথম অংশে ব্যবসার বর্তমান অবস্থা বর্ণনা, চ্যালেঞ্জ ও চ্যালেঞ্জ মোকাবেলার উপায় নিয়ে আলোচনা করা হয়।

পণ্য উৎপাদনে নিরাপত্তা ও পণ্য উৎপাদনে কোন সময় কী কী নিরাপত্তা পালন করতে হবে, গুণগতমানের পণ্য উৎপাদন করার জন্য কী কী উপকরণ লাগবে, উপকরণগুলোর নাম ও কীভাবে গুণগতমান নিশ্চিত করা যাবে সে বিষয়েও বিস্তারিত আলোচনা করা হয়। প্রশিক্ষনের দ্বিতীয় অংশে গুণগতমানের বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন ও মান বিষয়ক বিস্তারিত বিষয়ে হাতে কলমে শেখানো হয়। স্যানিটেশন ব্যবসায়ীরা সমাজের সকল শ্রেণির মানুষের উপযোগী বিভিন্ন পণ্য উৎপাদন বষয়ক কারিগরী দক্ষতা লাভ করেন।

প্রশিক্ষণে সানিটেশন ব্যবসায়ী মোঃ শাহজাহান কবীর, মোঃ গোলাম রব্বানী, মোঃ সুমন হোসেন, মোঃ রুহুল আমিন, মোঃ আলমগীর কবির লিটন, মোঃ শফিকুল ইসলাম, মোঃ রাজিবুল ইসলাম, তাসলিমা বেগম, শাহানারা বেগমসহ অন্যান্যরা অংশগ্রহণ করেন। উল্লেখ্য এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতাসংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে।

প্রকল্পের মূল লক্ষ্য হলো ওয়াস উদ্যোক্তা তৈরি এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মানবৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্ট ২০৩০ অর্জনে অবদান রাখবে।

সমগ্র প্রশিক্ষণ সেশন ব্যবস্থাপনা করেন অত্র সংস্থার মার্কেট ডেভেল্পমেন্ট অফিসার মোছা. রোকসানা পারভীন। প্রেস বিজ্ঞপ্তি