সাতক্ষীরা

সরকারি নিয়ম উপেক্ষা করে বেলা ১২টার মধ্যেই বন্ধ কাশিমাড়ী মহিলা মাদ্রাসা !

By daily satkhira

November 09, 2021

নিজস্ব প্রতিনিধি: করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর চলতি বছরের ৭ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান চালু হয়েছে। দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা পড়াশোনা থেকে অনেক পিছিয়ে পড়েছে। শিক্ষার্থীদের এ ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষা বিভাগ সকাল ৯ থেকে দুপুর ১টা পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম পরিচালনার নিদের্শনা দিয়েছেন। যেসব শিক্ষা প্রতিষ্ঠান সকাল ১০ টা থেকে শিক্ষা কার্যক্রম শুরু করবেন তাদের জন্য দুপুর ২টা পর্যন্ত নিয়ম করা হয়েছে।

তবে ৯ নভেম্বর মঙ্গলবার বেলা ১২.১৫ মিনিটে বিশেষ কাজে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কাশিমাড়ী মহিলা আলিম মাদ্রাসায় গিয়ে দেখা গেল ভিন্ন চিত্র। মাদ্রাসার মূল গেটে তালা ঝুলানো রয়েছে। কোন শিক্ষক, শিক্ষার্থী কাউকে দেখা যায়নি।

প্রতিষ্ঠানের গেটের সামনে দাঁড়িয়ে প্রতিষ্ঠানের এডহক কমিটির সভাপতি আব্দুল মান্নানের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, সরকারি নির্দেশনা যদি ১টা বা ২টা পর্যন্ত থাকে তাহলে তিনি চলে যেতে পারেন না। আপনারা অপেক্ষা করেন আমি দেখছি। স্থানীয়রা বলেন, প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক আব্দুর রহমান প্রায় প্রতিদিনই সকাল ৯টায় মাদ্রাসায় আসলে ১১ টা বাজার পূর্বেই আবার গেটে তালা লাগিয়ে চলে যান। শিক্ষার্থীদেরও তেমন উপস্থিতি চোখে পড়ে না। দিন দিন প্রতিষ্ঠানের লেখাপড়ার মান কমতে শুরু করেছে এ মাদ্রাসায়।

এবিষয়ে শ্যামনগর উপজেলা শিক্ষা অফিসের একাডেমিক সুপার ভাইজার মিনা হাবিব বলেন, দুটি টাইম মেনে আমাদের এখানে শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম চলছে। সকাল ৯টা থেকে দুপুর ১টা এবং যারা ১০টায় শুরু করবেন তাদের জন্য দুপুর ২টা। কিন্তু যদি ১২টার আগেই যদি মাদ্রাসা বন্ধ করা হয়। সে বিষয়ে অবশ্যই আমরা ব্যাখা চাইবো।

এব্যাপারে কাশিমাড়ী মহিলা আলিম মাদ্রাসার অধ্যক্ষ আব্দুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, মঙ্গলবার এসএসসি পরীক্ষার্থীদের বিদায়ী অনুষ্ঠান ছিলো। অনুষ্ঠান শেষ করে দ্রুত শ্যামনগরের একটি মিটিংয়ে গিয়েছিলাম। অন্য সময় আমাদের মাদ্রাসা সকাল ৯টা থেকে দুপুর ১ টা পর্যন্ত নিয়মিত শিক্ষা কার্যক্রম চলে।