সাতক্ষীরা

সাতক্ষীরায় স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হচ্ছে এস.এস.সি পরীক্ষা

By daily satkhira

November 14, 2021

আসাদুজ্জামান: দীর্ঘ বিরতির পর নির্ধারিত সময়ের নয় মাস পরে অনুষ্ঠিত আজ রোববার সকাল থেকে শুরু হয়েছে ২০২১ সালের এসএসসি পরীক্ষা। এ বছর সাতক্ষীরা জেলায় মাধ্যমিক ও স্কুল সার্টিফিকেট পরীক্ষায় স্কুল, মাদ্রাসা ও ভোকেশনাল থেকে মোট ৪৬টি পরীক্ষা কেন্দ্রে ২৬ হাজার ২৭৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। এর মধ্যে ১৮ হাজার ৭০৭ জন স্কুলে, ৫ হাজার ৯৩২ জন মাদ্রাসায় ও ১ হাজার ৬৩৮জন ভোকেশনালে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহন করেছে।

করোনা সংক্রমন মাথায় রেখে যশোর শিক্ষাবোর্ডের নির্দেশনা অনুযায়ী সাতক্ষীরার প্রতিটি কেন্দ্রে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থ্যা। যদিও বোর্ডের নির্দেশনা অনুযায়ী একজন শিক্ষার্থীর সাথে একজন অভিভাবকের উপস্থিতির কথা বলা হলেও এই নির্দেশনা মানছে না অনেক অভিভাবক।

তবে কেন্দ্রের ভিতরে স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি বেঞ্চে একজন পরিক্ষার্থী বসে জেড প্যাটেন্ট এ পরিক্ষা দিচ্ছে বলে জানালেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল্লাহ আল মামুন। তিনি জানান, সামাজিক দুরুত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কেন্দ্রের ভিতরে প্রবেশ করানো হচ্ছে প্রতিটি শিক্ষার্থী। মাপা হচ্ছে শরীরের তাপমাত্রা। করোনা সংক্রমন রোধে প্রতিটি কেন্দ্রে নেওয়া হয়েছে অতিরিক্ত সতর্কতা। এই ক্ষেত্রে প্রতিটি কেন্দ্রে অসুস্থ পরিক্ষার্থীদের জন্য রাখা হয়েছে দুইটি আইসোলেসন রুম। আর সার্বক্ষনিক থাকবে একজন চিকিৎসক। এছাড়াও প্রতিটি বেঞ্চে বসানো হবে একজন করে পরিক্ষার্থী।

এদিকে দীর্ঘদিন পর স্বল্প পরিসরে পরিক্ষা অনুষ্ঠিত হওয়ায় শিক্ষার্থীরাও কিছুটা সস্তিতে। আর দ্রুত ফল প্রকাশ করে নতুন শিক্ষা বর্ষ শুরু করা দাবি অভিভাবকদের। ##