সাতক্ষীরা

সুশীলন’র ৩০ বছরপূর্তি সাংবাদিকদের সাথে সুশীলনের নির্বাহী প্রধান ভার্চুয়ালি মতবিনিময়

By daily satkhira

November 22, 2021

বেসরকারী উন্নয়ন সংস্থা সুশীলন-এর ৩০ বছরপূর্তি উপলক্ষ্যে সারা দেশের প্রায় ১৫০ জন জাতীয় ও স্থানীয় প্রিন্ট, ইলেকট্রনিক এবং অনলাইন মিডিয়ার সাংবাদিকদের সাথে সুশীলনের নির্বাহী প্রধান মোস্তফা নুরুজ্জামানের সঞ্চালনায় ভার্চুয়ালি এক আলোচনা ও মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। সুশীলনের মাসব্যাপী কর্মসূচীর মধ্যে জাতীয় ও স্থানীয় প্রিন্ট, ইলেকট্রনিক এবং অনলাইন মিডিয়ার সাংবাদিকদের সাথে আলোচনা ও মতবিনিময় সভা কার্যক্রম অন্যতম। গত ২রা নভেম্বর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রী সুশীলন-এর ৩০ বছরপূর্তি উপলক্ষ্যে মাসব্যাপী কর্মসূচীর শুভ উদ্বোধন করেন। “প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি করি, নবচেতনায় সমাজ বিনির্মাণে অবদান রাখি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সুশীলন এবছর ৩০ বছরপূর্তি উৎসব পালন করছে। আলোচনা সভায় অংশগ্রহণকারী সাংবাদিকরা বলেন এদেশের উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সুশীলনের মত বিভিন্ন উন্নয়ন সংস্থা স্বাস্থ্য, শিক্ষা, পুষ্টি, স্যানিটেশন, দারিদ্র দূরিকরণ, পরিবেশ উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে চলেছে।

অংশগ্রহণকারী সাংবাদিকরা আরো বলেন, সুশীলন উপকূলীয় অঞ্চলতথা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের হত দরিদ্র মানুষের জীবন মান উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। গত ২০১৭ সাল থেকে সুশীলন রোহিঙ্গা শরণার্থী এবং হোস্ট কমিউনিটির মানুষের জীবন মানউন্নয় নেতাদের পাশে দাঁড়িয়েছে।

সাংবাদিকদের অনেকেই বলেন, সারা পৃথিবীব্যাপী মহামারী করোনাকালীন সময়েও সুশীলন মানুয়ের পাশে দাঁড়িয়ে মানুষকে সাধ্যমত সেবাপ্রদান থেকে বিন্দুমাত্র পিছু হটেনি। আমাদের জানামতে, সুশীলন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতমবৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা, তাই এর দ্বায়িত্ব ও কর্তব্য অনেক বেশী। সেদিক থেকে সুশীলন গত ৩০ বছরে যথেষ্ঠ দ্বায়িত্ব শীলতার পরিচয় দিয়েছে। আমরা আশাকরি সুশীলন আগামীদিন গুলিতে ও মানুষের পাশে থেকে সর্বদা সেবা দিয়ে যাবে।

সুশীলনের সভাপতি আ জ ম আজিজুর রহমানের সভাপতিত্বে দেশের বিভিন্ন প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও জাতীয় ও স্থানীয় প্রিন্ট, ইলেকট্রনিক এবং অনলাইন মিডিয়ার সাথে সম্পৃক্ত সাংবাদিকরা বক্তব্য প্রদান করেন। প্রেস বিজ্ঞপ্তি