সাতক্ষীরা

রাত পোহালেই সাতক্ষীরার কালিগঞ্জ ও দেবহাটার ১৭ ইউনিয়নে ভোট

By daily satkhira

November 27, 2021

আসাদুজ্জামান : রাত পোহালেই রোববার তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে সাতক্ষীরার কালিগঞ্জ ও দেবহাটা উপজেলার ১৭টি ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই দু’টি উপজেলায় চেয়ারম্যান পদে ৮৫ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ২০০ জন ও সাধারণ সদস্য পদে ৬৪২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইতিমধ্যে অবাধ, সুষ্ট ও নিরপেক্ষ ভোট গ্রহণের লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে সবধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

সংশ্লিষ্ট নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, কালিগঞ্জ উপজেলার ১২টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৬৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৪২ জন ও সাধারণ সদস্য পদে ৪৬৭ জন এবং দেবহাটা উপজেলার ৫টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ১৭ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৫৮ জন ও সাধারণ সদস্য পদে ১৭৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই দুই উপজেলার ১৭ টি ইউনিয়নে মোট ভোটার ৩ লক্ষ ৩৬ হাজার ৮৯১ জন। এরমধ্যে কালিগঞ্জ উপজেলার ১২টি ইউনিয়নে মোট ভোটার ২ লক্ষ ৩১ হাজার ৮৬৪ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ১৭ হাজার ৯৮০ ও নারী ভোটার ১ লক্ষ ১৩ হাজার ৮৮৪ জন। এছাড়া দেবহাটা উপজেলার ৫টি ইউনিয়নে মোট ভোটার ১ লক্ষ ৫ হাজার ৩৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫২ হাজার ৯০১ জন এবং নারী ভোটার ৫২ হাজার ১৩৬ জন। দুই উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৬১ টি ও ভোট কক্ষের সংখ্যা ৮৫৩। এর কালিগঞ্জ উপজেলার ১১০টি কেন্দ্রের ৫৮৬ কক্ষে ও দেবহাটা উপজেলার ৫১টি কেন্দ্রের ২৬৭টি কক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে, নির্বাচন ঘিরে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছেন সাতক্ষীরা জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ূন কবির। সংশ্লিষ্ট এলাকায় ২৭ নভেম্বর মধ্যরাত ১২টা হতে ২৮ নভেম্বর মধ্যরাত ১২টা পর্যন্ত ট্রাক, পিকআপ, লঞ্চ, ইঞ্জিন চালিত সকল নৌ-যান, স্পীড বোট চলাচল বন্ধ থাকবে। এছাড়া ২৬ নভেম্বর মধ্যরাত ১২টা হতে ২৯ নভেম্বর মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলও বন্ধ থাকবে।

পুলিশের বিশেষ শাখার পরিদর্শক মিজানুর রহমান জানান, আইনশৃঙ্খলা রক্ষায় প্রতিটি কেন্দ্রে একজন এস.আইয়ের নেতৃত্বে ৫ জন পুলিশ সদস্য ও দুজন সশস্ত্রসহ ১৭ জন আনসার সদস্য নিয়োজিত থাকবেন। এছাড়া প্রত্যেক ইউনিয়নে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্বরত থাকবেন। এছাড়া দুই উপজেলায় ৫জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। পাশাপাশি ৩প্লাটুন বিজিবি সদস্য ও ৩ প্লাটুন র‌্যাব সদস্য আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন জেলা নির্বাচন অফিসার নাজমুল কবির জানান, দুই উপজেলার ১৭ টি ইউনিয়নে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে প্রশাসন ও নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ##