খেলা

রিয়ালের ডাবল নাকি জুভেন্টাসের ট্রেবল?

By Daily Satkhira

June 03, 2017

অবশেষে পর্দা নামছে চ্যাম্পিয়নস ট্রফির। কার্ডিফে রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের মধ্যকার ম্যাচ দিয়ে শেষ হচ্ছে ঘটনাবহুল এবারের আসর। ওয়েলসের মিলেনিয়াম স্টেডিয়ামে শনিবার রাত পৌনে ১টায় শুরু হচ্ছে ম্যাচটি।  বার্সেলোনাকে হারিয়ে এই মৌসুমে লা লিগার শিরোপা জয় করেছে জিদানের দল। এবার চ্যাম্পিয়নস লিগ জিতে ডাবল জিততে চায় লস ব্লাঙ্কোসরা। অন্যদিকে রোমাকে হারিয়ে এবারের সিরি আ জিতেছে তুরিনের ওল্ড লেডি খ্যাত জুভেন্টাস। কোপা ইতালিয়ার ফাইনালে লাজিওকে হারায় বুফনরা। এবার ট্রেবল জয়ের মিশনে নামছে দলটি।

ফাইনালের আগে পরিসংখ্যান অবশ্য রিয়ালের পক্ষেই কথা বলছে। এর আগে ১৮ বার পরস্পরের মুখোমুখি হয়েছে রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস। আটবারই জয়ের দেখা পেয়েছে স্পেনের দলটি। হেরেছে মাত্র দুই ম্যাচে। ড্র হয়েছে বাকি আটটি ম্যাচ। আজ মাঠে নামার আগে এই পরিসংখ্যান অনুপ্রেরণাই জোগাবে রোনালদোদের। এমনকি সর্বশেষ ম্যাচেও জয় পায় রিয়াল। ১৯৯৮ সালে শেষবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জুভদের মুখোমুখি হয় রিয়াল। সেবার তুরিনের রানিদের ১-০-তে হারিয়ে শিরোপা জিতেছিল মাদ্রিদের ক্লাবটি।

আজ মাঠে নামার আগে বিরল এক রেকর্ডের মুখে দাঁড়িয়ে রোনালদোরা। এই ম্যাচ জিতলেই প্রথম কোনো দল হিসেবে টানা দুবার চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা জিতবে দলটি। ১৯৫৫ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত ইউরোপিয়ান কাপ নামে চালু ছিল টুর্নামেন্টটি। শুরুর পর টানা পাঁচবার এই খেতাব নিজেদের করে নেয় মাদ্রিদ। ১৯৯০ সালে নতুন নামে টুর্নামেন্টটি শুরু হওয়ার পর এখন পর্যন্ত কোনো দল টানা দুবার এই শিরোপা জিততে পারেনি। এবার সেই রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছে রিয়াল মাদ্রিদ। এবার জিতলে ১২তম বারের মতো ইউরোপ সেরার খেতাব জিতবে দলটি।

অপরদিকে এর আগে মাত্র দুবার ইউরোপ সেরা হয়েছে জুভেন্টাস। ১৯৮৬ সালে লিভারপুলকে হারিয়ে প্রথম শিরোপা জেতে জুভরা। আর ১৯৯৬ সালে অ্যাজাক্সকে হারিয়ে শেষবারের মতো ইউরোপ সেরার ট্রফি ঘরে তোলে দলটি। এরপর ২০০৩ ও ২০১৫ সালে ফাইনালে ওঠে ইতালির ক্লাবটি। প্রথমবার এসি মিলান ও পরেরবার বার্সেলোনার কাছে হেরে বসেন বুফনরা।

শেষ পর্যন্ত শিরোপা উঁচিয়ে শেষ হাসি কে হাসবে সেটা জানতে হলে চোখ রাখতে হবে কার্ডিফে।