জাতীয়

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, আসছে সর্বোচ্চ সতর্কতা

By Daily Satkhira

December 02, 2021

বিশেষ ডেস্ক: ধেয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। সৌদি আরবের দেয়া এই ঘূর্ণিঝড়ের অর্থ উদার বা মহান। থাইল্যান্ড থেকে আসা নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের রূপ নেবে বঙ্গোপসাগরে।ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী এবারের ঘূর্ণিঝড়ের নাম ‘জাওয়াদ’।

একইসঙ্গে সর্বোচ্চ সতর্কতার অংশ হিসেবে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এবং আগামী ৩ ও ৪ ডিসেম্বরের ৯৫টি ট্রেন শিডিউল বাতিল করেছে ভারতীয় রেল কর্তৃপক্ষ।

আগামিকাল শনিবার সকালে ভারতের উত্তর অন্ধ্র ও ওড়িশা উপকূলের কাছে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ এর। এর প্রভাবে সপ্তাহান্তে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি বাড়বে শনিবার। বইবে ঝোড়ো হাওয়া।

রোববার কলকাতাসহ হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর। অতি ভারী বৃষ্টির পাশাপাশি ৪০-৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণবঙ্গের পাশাপাশি মালদহেও ভারী বৃষ্টির পূর্বাভাস। পাশাপাশি, কাল থেকে রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি হয়েছে।