শ্যামনগর

শ্যামনগরের আটুলিয়া ও বুড়িগোয়ালিনীতে প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে র‌্যালি চিত্রঙ্কন প্রতিযোগিতা ও পথ নাটক

By daily satkhira

December 05, 2021

নিজস্ব প্রতিনিধিঃ কোভিডোত্তর বিশ্বের টেকসই উন্নয়ন; প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহন” এই প্রতিপাদ্য কে সামনে রেখে অক্সফ্যামের কারিগরি ও আর্থিক সহযোগীতায় ও সুশীলন রি কল -২০২১ প্রকল্পের বাস্তবায়নে শ্যামনগরের আটুলিয়া ইউনিয়নের বড়কুপট সমৃদ্ধি সেন্টার প্রাঙ্গনে “আন্তর্জাতিক প্রতিবন্ধী ব্যক্তি দিবস ২০২১” পালন উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পথ নাটক অনুষ্ঠিত হয়েছে।

প্রতিবন্ধী দিবসের ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে র‌্যালি ও আলোচনা সভায় উপস্হিত ছিলেন বিভিন্ন সিবিও হতে আগত প্রতিবন্ধী সদস্য, সিবিও সদস্য, যুব সদস্য, ইউপি সদস্য, সিবিও এ্যালায়েন্স সভাপতি, সাংবাদিক, এনজিও প্রতিনিধি সহ গন্যমান্য ব্যক্তিবর্গ। সকলের উপস্থিতিতে দিবসটির উদ্দেশ্য ও সকলের করনীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করেন অতিথীবৃন্দ। তারা সকলে প্রতিবন্ধীর অধিকার ও তাদের উন্নয়নের জন্য সমাজ তথা রাষ্টের ভুমিকা তুলে ধরেন।

এসময় বক্তারা বলেন যে প্রতিবন্ধী কোন বোঝা নয় তাদের কে সমাজের মুল ধারায় ফিরিয়ে আনতে হবে তাহলে সমাজের উন্নয়ন ত্বরান্বিত হবে। কাউকে পেছনে ফেলে নয় সকল কে নিয়ে যদি আমরা চলতে পারি তাহলে প্রতিবন্ধীতা কোন বোঝা হয়ে থাকবে না, তারা তাদের যে গুন আছে তা দিয়েই সমাজ উন্নয়নে ভুমিকা রাখতে পারবে। এসময় বুড়িগোয়ালিনী ইউনিয়নের আবাদ চন্ডীপুর মাধ্যমিক বিদ্যালয়ে “আন্তর্জাতিক প্রতিবন্ধী ব্যক্তি দিবস ২০২১” পালনের অংশ হিসাবে প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে “আমার চোখে বাংলাদেশ” বিষয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অঙ্কনের মান অনুযায়ী ১ ম, ২য়, ৩য় স্থান নির্বাচন করা হয় ও অংশগ্রহনকারী সকলকে পুরষ্কৃত করা হয়। সমাজের প্রতিবন্ধীদের মুল স্রোতধারায় ফিরিয়ে আনার জন্য আড়পাংগাশিয়া রাস মন্দির মাঠে সিবিও ও ইয়ুথ গ্রুপের সদস্যদের উপস্থাপনায় পথ নাটক ”একই বাগানের ফুল” উপস্থাপনা করা হয়।