সাতক্ষীরা

সাতক্ষীরায় বিশ^ টয়লেট দিবস উৎযাপন

By daily satkhira

December 13, 2021

নিজস্ব প্রতিনিধি : ১৩ ডিসেম্বর ২০২১ তারিখে সাতক্ষীরা পৌরসভা কানফারেন্স রুমে ওয়াস এসডিজি প্রকল্প কর্তৃক বিশ^ টয়লেট দিবস ২০২১ উৎযাপন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাতক্ষীরা পৌরসভা ওয়াস ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি শেখ হাবিবুর রহিম রিন্টু এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা পৌরসভার মেয়র তাজকিন আহমেদ চিশতি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা পৌরসভার সচিব মোঃ লিয়াকত হোসেন, কাউন্সিলর কাজী ফিরোজ হাসান, কাউন্সিলর শেখ আনোয়ার হোসেন মিলন,মোছাঃ রাবেয়া পারভীন, নূরজাহান বেগম,অনিমা মন্ডল, এসডিও মোঃ জিয়াউর রহমান, ও আশার জেলা ব্যবস্থাপক মোঃ আশরাফুল ইসলাম।

অনুষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা করেন প্রকল্প ব্যবস্থাপক এইচপি মোঃ ওয়াহিদুর রহমান। বক্তারা এসডিজি ৬ নং লক্ষ্য মাত্রা অর্জন ও মানুষের মাঝে উন্নত স্যানিটেশন সচেতনতা সৃষ্টির গুরুত্ব বিষয়ক আলোকপাত করেন। সকলে যাতে ওয়াস সেবা প্রাপ্তি নিশ্চিত হয় তার উপর গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়। ওয়াস এসডিজি প্রকল্প থেকে প্রাপ্ত সুবিধাদি বিষয়ে আলোচনা করবেন মনিরা খাতুন, স্যানিটেশন উদ্যোক্তা।

উন্নত টয়লেট ব্যবহারের সুবিধা বিষয়ক কমিউনিটি পর্যায় থেকে আলোচনা রাখবেন পিংকী দাশ এবং তিনি বলেন কমিউনিটি পর্যায়ে উন্নত টয়লেট ব্যবহার করার জন্য উন্নত পন্য ও সেবা একান্ত দরকার।

ওয়াস ব্যবসা বৃদ্ধি ও হাউজহোল্ড পর্যায়ে উন্নত স্যানিটেশন অভ্যাস গড়ে তোলার ক্ষেত্রে এমএফআই প্রতিষ্ঠান হিসেবে আশার ভূমিকা শীর্ষক বক্তব্য রাখেন জেলা ব্যবস্থাপক মোঃ আশরাফুল ইসলাম। বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের মধ্যে বক্তব্য রাখেন পাপিয়া। উন্নত ওয়াস পন্য ও সেবা প্রাপ্তির ক্ষেত্রে বর্তমানে দলিত সম্প্রদায় প্রতিনিধিদের বর্তমান অবস্থান সম্পর্কে বর্ণনা করনে জনাব চম্পা দাস, রীমা খাতুন।

ওয়াস কনজুমার গ্রুপের ভূমিকা শীর্ষক বক্তব্য রাখবেন ওয়াস কনজুমার গ্রুপের প্রতিনিধি মারিয়া সুলতানা। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক মোঃ বেলাল হোসেন ও মোঃ ফয়জুল হক বাবু।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন হোপ ফর দি পুওরেষ্ট’র টাউন কো-অর্ডিনেটর মৃনাল সরকার এবং সার্বিক সহযোগিতা করেন মোঃ আঃ কুদ্দুস সরকার ও নন্দিতা রানী দত্ত। অনুষ্ঠানে বক্তারা বলেন বর্তমানে এসডিজি ৬ নং লক্ষ্য মাত্রা অর্জনের জন্য আমাদের অনেক কাজ করতে হবে। যারা ওয়াস উদ্যোক্তা আছেন তাদেরকে সকল শ্রেণীর মানুষের উপযোগী পণ্য উৎপাদন করতে হবে।

মানব বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে আমরা অনেক পিছিয়ে আছি। মানব বর্জ্য সুস্থ ব্যবস্থাপনা করার জন্য সরকারী ও বেসরকারী পর্যায়সহ সিভিল সোসাইটি মেম্বার, সাংবাদিক ও কমিউনিটির সকলকে এক সঙ্গে কাজ করতে হবে। উল্লেখ্য ওয়াস এসডিজি প্রকল্প কমিউনিটি পর্যায়ে মানুষের সচেতনতা বৃদ্ধি, ওয়াস উদ্যোক্তাদের দক্ততা বৃদ্ধি ও ওয়াস সেবার ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করার জন্য সাতক্ষীরা পৌরসভার সাথে কাজ করে যাচ্ছে।