কালিগঞ্জ

কালিগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবসে পুস্পমাল্য অপর্ণ

By daily satkhira

December 14, 2021

কালিগঞ্জ প্রতিনিধি : কালিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উদ্যাপনে মঙ্গলবার বেলা ১১টায় ডাকবাংলা মোড়স্থ স্মৃতিস্তম্ভে বুদ্ধিজীবীদের স্মরণে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। এসময় উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সহ সরকারি কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষক ও সুধীবৃন্দ উপস্থিত ছিলেন। পরবর্তীতে উপজেলা পরিষদ মাঠে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলামের সভাপতিত্বে ও শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু‘র পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী, সহকারী কমিশনার (ভূমি) রোকনুজ্জামান বাপ্পি,

সাহিত্যিক ও প্রাবন্ধিক অবসরপ্রাপ্ত অধ্যাপক গাজী আজিজুর রহমান, প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সহ-সভাপতি শেখ আনোয়ার হোসেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদ, সোহরাওয়াদী পার্ক কমিটির সদস্য সচিব এ্যাডঃ জাফরুল্লাহ ইব্রাহিম প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭১ সালের এই দিনে দখলদার পাক হানাদার বাহিনী ও তার দোসর রাজাকার, আলবদর, আল শামস মিলিত হয়ে পূর্ব-পরিকল্পিত ভাবে বাংলার শ্রেষ্ঠসন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। বুদ্ধিজীবীদের হত্যার দুই দিন পর ১৬ ডিসেম্বর পাকিস্থানের জেনারেল নিয়াজির নেতৃত্বধীন বর্বর পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে এবং লাল সবুজের পতাকায় স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।