জাতীয়

ঢাবি শিক্ষার্থী ইলমা ‘হত্যা’র অভিযোগে স্বামী আটক

By Daily Satkhira

December 15, 2021

শিক্ষা ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের শিক্ষার্থী ইলমা চৌধুরী মেঘলাকে হত্যার অভিযোগে তার কানাডা প্রবাসী ব্যবসায়ী স্বামী শাওন ইফতেখার আবেদীনকে আটক করা হয়েছে। বনানী থানার ওসি নূরে আজম মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) বিকাল চারটার দিকে রাজধানীর বনানীতে স্বামীর বাসায় তার মৃত্যুর ঘটনা ঘটে। মেঘলাকে প্রথমে গুলশান ইউনাইটেড হসপিটাল লিমিটেডে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এরপর ময়নাতদন্তের জন্য তার মরদেহ ঢাকা মেডিক্যালে পাঠানো হয়। মেঘলার পরিবার এটিকে হত্যা বলে দাবি করেছেন। অন্যদিকে মেঘলার স্বামী এবং শ্বশুরবাড়ির লোকজন বলছেন আত্মহত্যা।

মেঘলা চৌধুরী ইলমা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের (২০১৫-১৬) সেশনের শিক্ষার্থী। তিনি সুফিয়া কামাল হলের শিক্ষার্থী। তার স্বামী ইফতেখার আবেদিন কানাডা প্রবাসী।

মেঘলার সহপাঠী আরিফুল ইসলাম বলেন, মেঘলার বিয়ে হয় কানাডা প্রবাসী ছেলের সঙ্গে। বিয়ের পর থেকেই তাকে অনেক বাধ্যবাধকতার মধ্যে রাখা হতো। তার কোনও মোবাইল ছিল না। সে পুরো আউট অফ নেটওয়ার্ক ছিল। পরীক্ষা দিতে আসতো শুধু ক্যাম্পাসে। বিয়ের আগে আমাদের সঙ্গে অনেক আড্ডা দিতো। কিন্তু বিয়ের পর তাকে পাওয়া যেতো না। মোটকথা তাকে অনেক মানসিক নির্যাতনের মধ্যে রাখা হতো।

স্বামীর নির্যাতনে মেঘলার মৃত্যু হয়েছে দাবি করে তিনি আরও বলেন, গত ১১ ডিসেম্বর তার স্বামী ইফতেখার দেশে আসে। তারপর তাকে এমনভাবে নির্যাতন করা হয় যে সে আজ মারা যায়। তার শরীরে যে আঘাতের চিহ্ন দেখতে পাচ্ছি তা মোটেও আত্মহত্যা না। তাকে হত্যা করা হয়েছে। মেঘলাকে কয়েকদিন ধরে নির্যাতন করা হচ্ছে এবং আজ তাকে খুন করে ফাঁসিতে ঝুলিয়ে দেওয়া হয়েছে-মেঘলার মা ও আমাদের এমনটি জানিয়েছে।

এ বিষয়ে বনানী থানার ওসি নূরে আজম মিয়া বলেন, হত্যার অভিযোগে মেঘলার স্বামী ইফতেখার আবেদিনকে আটক করা হয়েছে। এখনও মেঘলার পরিবার অভিযোগ করেনি। তবে আমরা ধারণা করছি পারিবারিক কলহের জোরে হত্যা করা হতে পারে। ময়নাতদন্তের পরেই জানা যাবে জানা যাবে এটি হত্যা না আত্মহত্যা।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, বিষয়টি আমরা শুনেছি। নৃত্যকলা বিভাগের শিক্ষক ও তার সহপাঠীরা সেখানে গিয়েছে। তার স্বামীকে হত্যার অভিযোগে বনানী থানা পুলিশ আটক করেছে। আইনি প্রক্রিয়া থেকে অন্যান্য কার্যাবলী সম্পন্ন বিশ্ববিদ্যালয় প্রশাসন ওই ছাত্রীর পরিবারকে সর্বাত্মক সহযোগিতা করবে।