আন্তর্জাতিক

ফিলিপাইনে টাইফুনের তাণ্ডবে নিহত ২০৮

By Daily Satkhira

December 20, 2021

বিদেশের খবর: ফিলিপাইনে গত সপ্তাহের শেষদিকে বয়ে যাওয়া টাইফুনে দেশটির মধ্য ও দক্ষিণাঞ্চলীয় প্রদেশগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটিতে টাইফুন রাইয়ের কারণে নিহতের সংখ্যা বেড়ে ২০৮-এ পৌঁছেছে। ফিলিপাইন পুলিশের মুখপাত্র আজ সোমবার এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

ফিলিপাইন পুলিশের তথ্য অনুযায়ী, টাইফুনের পর এখনও নিখোঁজ রয়েছে ৫২ জন। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে আঘাত হানা মারাত্মক এ টাইফুনের পর ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে।

ত্রাণ তৎপরতা চালাতে এবং দুর্যোগকবলিত এলাকায় শৃঙ্খলা নিশ্চিতে পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানান ফিলিপাইন পুলিশের মুখপাত্র রডেরিক অ্যালবা।

পুলিশের জানানো নিহতের সংখ্যা ফিলিপাইনের জাতীয় দুর্যোগ মোকাবিলা সংস্থার জানানো ৫৮ জন মৃত্যুর সংখ্যার চেয়ে অনেক বেশি। দুর্যোগ মোকাবিলা সংস্থা জানিয়েছে, তারা এখনও ক্ষতিগ্রস্ত অঞ্চল থেকে পাওয়া তথ্য যাচাই করছে।

পুলিশের জানানো মৃত্যুর তথ্যের অর্ধেকের বেশি ঘটনা ঘটেছে মধ্যাঞ্চলীয় ভিসায়াসে। দেশটির সবচেয়ে জনপ্রিয় পর্যটন গন্তব্যগুলোর কয়েকটি রয়েছে এ অঞ্চলের বোহল প্রদেশে।

বোহলের গভর্নর আর্থার ইয়াপ গতকাল রোববার তাঁর প্রদেশে ৭৪ জনের মৃত্যুর খবর জানান।

টাইফুনকবলিত এলাকাগুলোতে ত্রাণ তৎপরতা বাড়ানো হয়েছে। কিন্তু, যোগাযোগ ব্যবস্থা এবং বিদ্যুতের লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় ত্রাণ তৎপরতা ব্যাহত হচ্ছে। এখনও অনেক বিধ্বস্ত এলাকায় বিদ্যুৎ সংযোগ পুনঃস্থাপন করা সম্ভব হয়নি।

টাইফুন রাইয়ের কারণে ফিলিপাইনে প্রায় চার লাখ ৯০ হাজার মানুষ বাড়িঘর ছাড়তে বাধ্য হয়। দক্ষিণ চীন সাগরের দিকে যাওয়ার আগে টাইফুনটি ফিলিপাইনে সার্ফিংয়ের জন্য জনপ্রিয় সিয়ারগাওসহ দিনাগাট দ্বীপপুঞ্জ এবং সেবু, লেইতে ও সুরিগাও দেল নর্ত প্রদেশে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়।

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে টাইফুন-পরবর্তী পরিস্থিতি সামাল দিতে সহায়তা হিসেবে ক্ষতিগ্রস্ত প্রদেশগুলোতে প্রায় দুই বিলিয়ন পেসো (৪০ মিলিয়ন মার্কিন ডলার) তহবিল বরাদ্দের ঘোষণা দিয়েছেন।