সাতক্ষীরা

নদী খননে মাথা গোজার ঠাঁই হারানোর শংকায় ব্যাংদহা আবাসন প্রকল্পের ১শ টি ভূমিহীন পরিবার

By daily satkhira

December 22, 2021

নিজস্ব প্রতিনিধি : ২০১৪ সালে নির্মিত ভূমিহীন আশ্রয়ন প্রকল্পের বাসিন্দাদের ভবন বাঁচিয়ে নদী খননের দাবি জানিয়েছেন ভুক্তভোগী সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ী ইউনিয়নের ব্যাংদহা আবাসন প্রকল্পের ১শ টি ভূমিহীন পরিবার।

ইতোমধ্যে অসহায় পরিবারগুলো সদর উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগও দায়ের করেছেন।

জানা গেছে, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাংলাদেশের মানুষ গৃহহীন থাকবে না। সে অনুযায়ী ২০১৪ সালে ফিংড়ী ইউনিয়নের জোড়দিয়া/মরিচ্চাপ নদীর চর ভরাটি জমিতে ব্যাংদহা আবাসন আশ্রয়ন প্রকল্প নির্মান করা হয়। সেখানে ২০টি ভবনে ৫টি করে মোট ১শ টি ভূমিহীন পরিবার বসবাস করে আসছেন। সে সময় ভূমি অফিস কর্তৃক যাচাই বাছাই পূর্বক প্রকৃত ভূমিহীনদেরকেই উক্ত প্রকল্পের ঘরগুলো পরিবার গুলোর কাছে হস্তান্তর করেন। কিন্তু চলতি অর্থ বছরে মরিচ্চাপ নদী খননের কার্যক্রম শুরু হতে যাচ্ছে। খননের পূর্বে খনন এবং মাটি ফেলার জন্য সীমানা নির্ধারণ করা হয়েছে।

তাতে করে উক্ত ২০টি ভবনের ১২টিই কম বেশি ভাঙ্গা পড়বে। এতে করে ওই ভূমিহীন পরিবারগুলো মারাত্মক ক্ষতিগ্রস্থ হবে। এই তীব্র শীতে স্ত্রী-সন্তান নিয়ে কোথায় আশ্রয় এ নিয়ে তাদের মধ্যে উদ্বেগের সৃষ্টি হয়েছে। ভুক্তভোগী নুরুল সরদার বলেন, আমি ভূমিহীন অসহায় মানুষ। থাকার মত ঘর ছিলো না। জমিও নেই। ফলে ছিন্নমুলের মত মানবেতর জীবন যাপন করতাম। মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পে আশ্রয় পেয়ে স্ত্রী-সন্তান নিয়ে শান্তিতে বসবাস করছিলাম। কিন্তু এখন যদি ওই ভবন ভেঙে দেওয়া হয় তাহলে স্ত্রী-সন্তান নিয়ে খোলা আকাশের নিচে থাকা ছাড়া কোন উপায় নেই। তিনি ভূমিহীনদের ভবন বাঁচিয়ে নদী খননের জন্য সংশ্লিস্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। সেখানে বসবাসকারী মুকুল হোসেন অহিদুর রহমানসহ সকল বাসিন্দারাই একইভাবে তাদের আশ্রয়ন প্রকল্প বাঁচিয়ে নদী খননের দাবি জানিয়েছেন।