কালিগঞ্জ

কা‌লিগ‌ঞ্জে জাল‌নোট প্রতি‌রো‌ধে জনস‌চেতনতা বৃ‌দ্ধিতে ওয়ার্কশপ

By Daily Satkhira

December 23, 2021

কা‌লিগঞ্জ প্রতি‌নি‌ধি: জালনোট চেনার পদ্ধতি, প্রতি‌রো‌ধে ও আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়ে কা‌লিগ‌ঞ্জে জনস‌চেতনতা বৃ‌দ্ধিমূলক ওয়ার্কশপ অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে।

বৃহস্প‌তিবার বেলা পৌ‌নে ১১টায় উপ‌জেলা প‌রিষদ মিলনায়ত‌নে দিন ব‌্যা‌পি এই ওয়ার্কশপ অনু‌ষ্ঠিত হয়। অনুষ্ঠা‌নের সুচনাল‌গ্নে স্বাগত বক্তব‌্য রা‌খেন সোনালী ব‌্যাংক কা‌লিগঞ্জ শাখার সি‌নিয়র প্রিন্সিপ‌াল অ‌ফিসার প্রশান্ত ব‌্যানা‌র্জী।

শিল্পকলা একা‌ডে‌মির সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু’র প‌রিচালনায় ও সাতক্ষীরা সোনালী ব‌্যাং‌কের ডেপু‌টি জেনা‌রেল ম‌্যা‌নেজার মোস্তা‌ফিজুর রহমা‌নের সভাপ‌তি‌ত্বে ওয়ার্কশ‌পে বক্তব‌্য রা‌খেন উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার র‌বিউল ইসলাম, রি‌সোর্স পার্সন বাংলা‌দেশ ব‌্যাংক খুলনার উপ-মহাব‌্যাবস্থাপক (ব‌্যাং‌কিং) এস‌ কে র‌ফিকুল ইসলাম। ‌এসময় তি‌নি ব‌লেন, সাতক্ষীরার জেলা সীমান্তবর্তী হওয়ায় জালনোট প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির ল‌ক্ষে এধ‌র‌ণের কর্মশালা বেশী বেশী হওয়া দরকার। জাল নোটের আকার-আকৃতি কেমন হবে, আসল নোটের আকার আকৃতি কেমন হবে, সে বিষয়ে কর্মশালায় বিস্তা‌রিত ধারণা দেওয়া হয়। একটি ১০০০ টাকার নোটের উদাহরণ দিয়ে ‌রি‌সোর্স পার্সন বলেন, অাসল টাকার আদলে যে টাকা তৈরি করা হয় তাকে জালনোট বলে। টাকায় বঙ্গবন্ধুর জলছাপ, বাংলাদেশ ব্যাংকের লোগো ও নিরাপত্তা সুতোর রেখা থাকবে। জাল নোট তৈরির একটি চক্র এ ধরনের কাজের সাথে জড়িত। এই চক্রটি ব্যাংকে লেনদেন, ঈদ-পূজা অন্যান্য উৎসবে হাট-বাজারে কৌশলে জালনোট ব্যবহার করে থাকে। জালনোটসহ ধরা পড়লে তাদেরকে আইনের আওতায় এনে পার্শ্ববর্তী থানায় দেওয়ার পরামর্শ দেন। জালনোট যার কাছে থাকবে সেই ব‌্যা‌ক্তি অপরাধী হ‌বে। এই চক্রের সদস‌্যরা নি‌জে‌দের সু‌বিধা‌র্থে সরকা‌রের বানা‌নো টাকার নমুনার সা‌থে মিল রে‌খে জাল নোট তৈরী ক‌র‌ছে। জাল নোট সব সময় নতুন থা‌কে। অাসল নো‌টের প্রিন্ট স্বচ্ছ থা‌কে। কিন্ত নকল নোট ঝাপসা থা‌কে। এক ধর‌ণের চামড়া দি‌য়ে অাসল টাকা তৈরী করা হয়, যেটা নকল নো‌টে ব‌্যবহার কর‌তে পা‌রেনা। টাকা অাসল কিনা নকল ‌সেটা বোঝার জন‌্য অ‌নেক ধর‌ণের নিয়ম র‌য়ে‌ছে। অনুষ্ঠা‌নে বি‌শেষ অ‌তি‌থির বক্তব‌্য রা‌খেন প্রেসক্লা‌বের সভাপ‌তি শেখ সাইফুল বারী সফু, সহ-সভাপ‌তি শেখ অা‌নোয়ার হো‌সেন, সাতক্ষীরা সোনালী ব‌্যাং‌কের এজিএম মনোরঞ্জন বিশ্বাস, বাংলা‌দেশ ব‌্যাংক খুলনার তত্ববধায়‌নে ও সোনালী ব‌্যাংক লি‌মি‌টেড কা‌লিগঞ্জ শাখার ব‌্যবস্থাপনায় সকল ব‌্যাং‌কের পক্ষ থে‌কে বক্তব‌্য রা‌খেন কা‌লিগঞ্জ জনতা ব‌্যাং‌কের ব‌্যবস্থাপক শামীমউর রহমান,‌ ফাস্ট সি‌কিউ‌রি‌টি ইসলামী ব‌্যাং‌কের ব‌্যবস্থাপক অাজমল হো‌সেন, ইসলামী ব‌্যাংক লি‌মি‌টেড কা‌লিগঞ্জ শাখার ক‌্যাশ ইনচার্জ মিজানুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন ব্যাংকের কর্মকর্তা, সাংবাদিক, মুক্তিযুদ্ধা, শিক্ষক, ব্যবসায়ি, সরকারি কর্মকর্তা, বিভিন্ন শ্রেণি-পেশার ব‌্যা‌ক্তিবর্গ ছিলেন।