সাতক্ষীরা

সাতক্ষীরায় স্থানীয়ভাবে পানি বিশুদ্ধকরণ প্রযুক্তি উন্নয়ন বিষয়ক টিওটি প্রশিক্ষণ

By daily satkhira

December 24, 2021

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরায় নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা রেইন ফাউন্ডেশন কর্র্তৃক স্থানীয়ভাবে পানি বিশুদ্ধকরণ প্রযুক্তি উন্নয়ন বিষয়ক টিওটি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

গতকাল মোজাফ্ফার গার্ডেন এর কানফারেন্স রুমে হোপ ফর দি পুওরেষ্ট-এইচপি বাস্তবায়িত ওয়াস এসডিজি প্রকল্পের অধীনে প্রশিক্ষণে সাতক্ষীরা পৌরসভার বস্তি উন্নয়ন কর্মকর্তা ও ওয়াস এসডিজি ফোকাল পার্সন মোঃ জিয়াউর রহমান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রতিনিধি ইসতিয়াক আহমেদ, আশার জেলা ব্যবস্থাপক মোঃ আশরাফুল ইসলাম,

সাংবাদিক এম. বেলাল হোসাইন, উত্তরণ প্রতিনিধি শেখ রুশায়াদ উল্লাহ, সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভা হতে ওয়াস উদ্যোক্তা শেখ হাবিবুর রহিম রিন্টু, পবিত্র সরকার, শাহানারা খাতুন, কনজুমার গ্রুপ প্রতিনিধি পিংকী দাশ, লিলিসহ হোপ ফর দি পুওরেষ্ট’র সাতক্ষীরা ও বরগুনা ফিল্ড অফিসের বিভিন্ন স্তরের কর্মকর্তারা অংশগ্রহণ করেন। প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহণকারীরা স্থানীয়ভাবে পানি বিশুদ্ধকরণ প্রযুক্তি উন্নয়ন বিষয়ক দক্ষতা অর্জন করেন এবং পরবর্তীতে আরো বেশি উদ্যোক্তাদের প্রশিক্ষণের মাধ্যমে উন্নয়ন করার প্রতিশ্রুতি প্রদান করেন। প্রশিক্ষণ পরিচালনা করেন রেইন ফাউ-েশনের কনসালটেন্ট মেরিয়াম ও এইচপি প্রকল্প ব্যবস্থাপক মোঃ ওয়াহিদুর রহমান।

উল্লেখ্য এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের মূল লক্ষ্য হলো ওয়াস উদ্যোক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মান বৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্ট ২০৩০ অর্জনে অবদান রাখবে।