আশাশুনি

আশাশুনিতে বারসিকের পরিবেশ প্রকল্পের অবহিতকরণ সভা

By daily satkhira

December 30, 2021

ডেস্ক রিপোর্ট: সাতক্ষীরার আশাশুনিতে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিকের পরিবেশ প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় আশাশুনি উপজেলা পরিষদ সভা কক্ষে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিকের আয়োজনে এবং দাতা সংস্থা নেটস্ বাংলাদেশের অর্থায়নে বাস্তবায়নাধীন পরিবেশ প্রকল্পের অবহিতকরণ সভার আয়োজন করা হয়।

অবহিতকরণ সভায় আশাশুনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল হুসেইন খাঁনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী, মহিলা ভাইস চেয়ারম্যান মোসলেমা খাতুন মিলি, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. সোহাগ হোসেন খাঁন, সমাজসেবা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এসএম আজিজুল হক, উপজেলা কৃষি কর্মকর্তা মো. রাজিবুল হাসান,

উপজেলা মৎস কর্মকর্তা সৈকত মল্লিক, উপজেলা শিক্ষা কর্মকর্তা গাজী সায়ফুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা মো. সাইদুল ইসলাম, পল্লী উন্নয়ন কর্মকর্তা বিশ^জীৎ ঘোষ, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান, পরিবার পরিকল্পণা কর্মকর্তা পঙ্কোজ মন্ডল, খাজরা ইউপি সচিব সহিদুল ইসলাম, শ্রীউলা ইউপি সচিব খায়রুল ইসলাম, সদর ইউপি সচিব প্রভাষ কুমার মন্ডল, বারসিকের পরিবেশ প্রকল্পের জেলা সমন্বয়কারী মো. মাহবুর রহমান, উপজেলা সমন্বয়কারী আসাদুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে ‘স্ট্রেংদেনিং দি রেজিলেন্স অফ দি পুরেস্ট পপুলেশন টু দি ইমপ্যাক্টস অফ ক্লাইমেট চেঞ্জ ইন বাংলাদেশ’ প্রকল্পের সামগ্রিক বিষয় তুলে ধরা হয়। এই প্রকল্পের আওয়াতায় আশাশুনি উপজেলার সদর, শ্রীউলা, খাজরা এবং প্রতাপনগর ইউনিয়নের তিন বছর মেয়াদে জলবায়ুু পরিবর্তনের বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠি জলবায়ুু-সহিষ্ণু জীবিকা গড়ে তুলতে সহায়তা এবং প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার রক্ষায় স্থানীয় সুশীল সমাজ শক্তিশালী করণ, জলবায়ুু পরিবর্তন প্রভাব বিষয়ক প্রশিক্ষণ, জলবায়ু সহনশীল কৃষিচর্চা, দর্যোগ ব্যবস্থাপনা এবং জলবায়ুু ঝুঁকি প্রস্তুতি বিষয়ক প্রশিক্ষণ, দুুুুর্যোগ ত্রাণকর্মী স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ এবং নিয়মিত সভা, দুর্যোগ সহিষ্ণু এবং জলবায়ু-প্রতিরোধী আবাসন এবং গবাদি পশুর আবাসন বিষয়ক প্রশিক্ষণ এবং পরামর্শ, স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতা বৃদ্ধি এবং ছাত্র ফোরাম প্রতিষ্ঠা করা হবে।