খেলা

সাতক্ষীরার রবিউলের ৯ বছর পর পেসার এবাদতের ৫ উইকেট

By Daily Satkhira

January 05, 2022

খেলার খবর: সেই ২০১৩ সাল। সাতক্ষীরার কৃতি ক্রিকেটার পেসার রবিউল ইসলাম বাংলাদেশের পক্ষে সর্বশেষ ৫ উইকেটের দেখা পেয়েছিলেন। এরপর সময়ের হিসাবে কেটে গেছে পাক্কা ৯ বছর। সংখ্যার হিসাবে ৪৭ টেস্ট। কিন্তু বাংলাদেশের কোনও পেসার নিতে পারেননি ৫ উইকেট। অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ। মাউন্ট মঙ্গানুইতে এবাদত হোসেন দ্যুতিময় বোলিংয়ে তুলে নিলেন ৫ উইকেট।

অনেক অপেক্ষা, অনেক আক্ষেপ শেষে এলো পেসারদের জন্য এমন একটি দিন। ২০১৭ সালে ওয়েলিংটনে ও ২০১৯ সালে ইন্দোরে ৫ উইকেট পাওয়ার সম্ভাবনা তৈরি করেছিলেন আবু জায়েদ রাহী। কিন্তু ফিল্ডারদের পিচ্ছিল হাতের কারণে রাহী পাননি ৫ উইকেটের স্বাদ। পাল্লেকেলেতে তাসকিন আহমেদ ক্যারিয়ারসেরা সাফল্য পেলেও পেতে পারতেন ৬ উইকেট। কিন্তু ফিল্ডারদের ব্যর্থতার পেলেন চারটি। আজ সেই অপেক্ষার সমাপ্তি টানলেন এবাদত।

আগের ১০ টেস্টে এবাদতের ছিল ১১ উইকেট, গড় ৮১.৫৪! মাউন্ট মঙ্গানুই টেস্টের প্রথম ইনিংসেও তেমন কিছু করতে পারেননি। ছন্নছাড়া বোলিংয়ে কিউই ব্যাটারদের থিতু হওয়ার সুযোগ করে দিয়েছিলেন। কিন্তু মঙ্গলবার চতুর্থ দিনে নিজের কারিশমা দেখিয়ে স্বাগতিকদের ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দেন তিনি।

আগের দিন ৪ উইকেট পেয়েছিলেন এবাদত। তার বলে আউট হন- উইল ইয়ং, ডেভন কনওয়ে, হেনরি নিকোলস ও টম ব্লান্ডেল। আজ (বুধবার) প্রথম ওভারের দ্বিতীয় বলে রস টেলরকে বোল্ড করেন। এরপর নেন কাইল জেমিসনের উইকেট। সব মিলিয়ে ৪৬ রানে তার শিকার ৬ উইকেট। শাহাদাত হোসেন, রবিউল ইসলাম ও মঞ্জুরুল ইসলামের পর চতুর্থ পেসার হিসেবে টেস্টে ৬ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন এই পেসার।

দেশে ও দেশের বাইরে মিলিয়ে বাংলাদেশের পেসাররা টেস্টে ৫ উইকেট পেয়েছেন ৯বার। শাহাদাত একাই এমন কীর্তি গড়েছেন চারবার। এছাড়া রবিউল দুইবার এবং মঞ্জুরুল ও রুবেল হোসেন পেয়েছেন একবার করে। এবাদত এই ক্লাবের নবম সংযোজন।