কালিগঞ্জ

কৃতিত্বের স্বাক্ষর রে‌খেই চ‌লে‌ছে কালিগঞ্জের মেধাবী শিক্ষার্থী আরেফিন

By daily satkhira

January 07, 2022

কা‌লিগঞ্জ প্রতি‌নি‌ধিঃ উপজেলা থেকে জাতীয় পর্যায়ে বিতর্ক, কুইজ ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহন করে কৃতিত্বের স্বাক্ষর রাখেন কালিগঞ্জ উপজেলার শ্রীকলা মাধ্যমিক বিদ্যালয়ের কৃতি শিক্ষার্থী টিএম, আরেফিন। লেখাপড়ার পাশা-পাশি সৃজনশীল মেধা ও মননে কতটুকু যোগ্যতার স্বাক্ষর রাখা যায় তার প্রমান দিলেন অজপাড়াগাঁয়ের এক মেধাবী শিক্ষার্থী। ছাত্রজীবন থেকেই উপজেলা, জেলা, বিভাগ ও ঢাকায় জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার ও দ্বিতীয় স্থান অধিকার করে একাধিক পুরস্কার ও সম্মাননা অর্জন করতে সক্ষম হয়েছে। তার এই সাফল্যে পেছনে পরিবারের সকলে আনন্দিত ও গর্বিত শুধু তাই নয়, শিক্ষা প্রতিষ্ঠানের প্রিয় শিক্ষকবৃন্দ,

স্কুলের সকল শিক্ষার্থী এলাকাবাসী তথা কালিগঞ্জ উপজেলা বাসি গর্বিত। ২০০৪ সালে উপজেলার কুশুলিয়া ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করে। তার পিতার নাম শেখ আব্দুল মজিদ ও মাতা মরহুমা জাহানারা পারভীন রত্না। ২০২১ সালে কালিগঞ্জের শ্রীকলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয় থেকে গোল্ডেন জিপিএ অর্জন করেছে।

বর্তমান সে ঢাকার নটরডেম কলেজে পড়াশোনার প্রস্তুতি গ্রহণ করেছে। মেধাবী শিক্ষার্থী আরেফিনের উল্লেখযোগ্য পুরস্কারপ্রাপ্ত কৃতিত্ব গুলো হল সাতক্ষীরা জেলা প্রশাসক কর্তৃক বেস্ট স্টুডেন্ট অ্যাওয়ার্ড ২০১৫, কুইজ প্রতিযোগিতা বিভাগীয় চ্যাম্পিয়ন ২০১৮, ২০১৯, ও ২০২১ পুরস্কার অর্জন, একই বছরে বিতর্ক, বক্তৃতা, কুইজ, প্রতিযোগিতা জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন, ফাস্টটেস্ট রিসাইটেশন অফ পিরিয়ডিক টেবিল, গ্রিনিচ ওয়ার্ল্ড রেকর্ড অনলাইন ভিত্তিক একটি প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন। ২০২০ সালে প্রথম জাতীয় পুরস্কার অর্জন, একই বছর ভূমি মন্ত্রণালয় থেকে রচনা প্রতিযোগিতায় মন্ত্রীর নিকট থেকে পুরস্কার গ্রহণ।

২০২১ সালে জাতীয় মানবাধিকার কমিশনে রচনা প্রতিযোগিতায় জাতীয় সংসদের স্পিকারের কাছ থেকে ৫০ হাজার টাকাসহ পুরস্কার গ্রহণ। শুধু তাই নয় টিএম, আরেফিন এবছর জাতীয় পর্যায়ে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর থেকে রচনা প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করায় আগামী ২৫ জানুয়ারি প্রধানমন্ত্রী কর্তৃক পুরস্কার গ্রহণ করবেন বলে জানিয়েছেন। এছাড়া মুজিববর্ষ উপলক্ষে আমার অঞ্চলের মুক্তিযোদ্ধার গল্প প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে। অচিরেই আনুষ্ঠানিক ভাবে তার হাতে সে পুরস্কারও তুলে দেওয়া হবে জানাগেছে।