খুলনা

সারাদেশে বৃষ্টির আভাস, বাড়বে শীত

By Daily Satkhira

January 08, 2022

দেশের খবর: আগামী তিনদিনের মধ্যে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃষ্টির পর তাপমাত্রা কমে গিয়ে ফের শীত জেঁকে বসতে পারে বলে জানানো হয়েছে।

শনিবার (৮ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথারীতি উত্তরাঞ্চলের পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা ছিলা ১০ ডিগ্রি। ঢাকায় তাপমাত্রা শনিবার ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে জানিয়ে এই আবহাওয়াবিদ বলেন, আগামী তিনদিনের মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টি চলে যাওয়ার পর তাপমাত্রা কিছুটা কমতে পারে।

এদিকে, আবহাওয়াবিদদের সূত্রে জানা গেছে দেশের দিকে মাঝারি শক্তিসম্পন্ন বৃষ্টিবলয় পরশ ধেঁয়ে আসছে। এটি একটি পূর্ণাঙ্গ শীতকালীন মাঝারি শক্তিসম্পন্ন বৃষ্টিবলয়। সম্ভাব্য সময়সীমা ১১ ই জানুয়ারি হতে ১৫ ই জানুয়ারি ২০২২ এর ভেতরে। পর্যায়ক্রমে ভিন্ন ভিন্ন সময়ে দেশের সকল স্থানে হতে পারে। পূর্ণাঙ্গ বৃষ্টিবলয় হওয়ায় পরশ চলাকালীন সময় দেশের সকল এলাকায় কমবেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এর সবচেয়ে বেশি প্রভাব খুলনা বিভাগের অনেক এলাকা ও দেশের উপকূলসহ চট্টগ্রাম বিভাগে পড়বে। এসব অঞ্চলে ৪০ থেকে ৯০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

রংপুর, রাজশাহী, ঢাকা, বিভাগের অনেক এলাকায় ২০ থেকে ৬০ মিলিমিটার এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগ ৫ থেকে ৩০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। একটি পশ্চিমা লঘুচাপ ভারতের উপর দিয়ে বাংলাদেশের দিকে আসছে, এবং একইসাথে বায়ুচাপের তারতম্যের কারণে উত্তর পশ্চিম বঙ্গপোসাগরে একটি সার্কুলেশন সৃষ্টি হতে পারে, এর ফলে এই বৃষ্টিবলয় পরশ আসছে। পরশ চলাকালীন সময়ে দেশের আকাশ অধিকাংশ সময় মেঘলা থাকতে পারে এবং বেশি আক্রান্ত স্থানে একটানা বৃষ্টির সম্ভাবনা আছে। পরশ চলাকালীন সময়ে দেশের উপর কোন শৈত্যপ্রবাহ থাকবে না। তবে পরশ চলে যাবার পর পুনরায় দেশের কিছু এলাকা মৃদু শৈত্যপ্রবাহ দ্বারা আক্রান্ত হতে পারে।