সাতক্ষীরা

শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে কলেজের ফটক থেকে নামানো হল সেই সাইনবোর্ড

By daily satkhira

February 01, 2022

ডেস্ক রিপোর্ট : বিক্ষুব্ধ ছাত্রদের তীব্র প্রতিবাদের মুখে অবশেষে অপসারণ করা হয়েছে সাতক্ষীরা সরকারি কলেজের প্রধান ফটকের এয়ারটেল কোম্পানীর সেই সাইনবোর্ড। সাতক্ষীরা সরকারি কলেজের প্রধান ফটক দখল করে দক্ষিণ বঙ্গের ঐতিহ্যবাহী এ বিদ্যাপীঠের নাম ঢেকে দিয়ে এয়ারটেল কোম্পানী তাদের সাইনবোর্ড সেঁটেছিল। সাতক্ষীরা সরকারি কলেজের নামফলক ঢেকে একটি টেলিকম কোম্পানির কমার্শিয়াল বিজ্ঞাপন দেওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তোলপাড় সৃষ্টি হয়। ক্ষোভ প্রকাশ করতে থাকেন অনেকেই। ফেসবুকে তারা জানাতে থাকেন নিন্দা ও প্রতিবাদ। একই সাথে কলেজের মূল ফটক থেকে কমার্শিয়াল এই বিজ্ঞাপন নামিয়ে ফেলার আহ্বানও জানান সাবেক-বর্তমান ছাত্ররা। ছাত্ররা জানান, এর আগে মূল ফটকে স্টিল দিয়ে ডিজাইন করে ‘সাতক্ষীরা সরকারি কলেজ’ লেখা ছিল। ‘এসো জ্ঞানের সন্ধানে, ফিরে যাও দেশের সেবায়’ মূল ফলকে লেখা এমন আহ্বান উদ্দীপ্ত হতেন সবাই।

কিন্তু সম্প্রতি তা ঢেকে দিয়ে টেলিকম কোম্পানি এয়ারটেলের নাম সম্বলিত নাম ফলক দেওয়া হয়। যা শিক্ষক-শিক্ষার্থী কেউই মেনে নিতে পারেননি।

ফেসবুকে প্রবেশ করলেই কেবল নিন্দা প্রতিবাদ জানাতে দেখা যায়। এমন পরিস্থিতিতে মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দুপুরের দিকে বিক্ষুব্ধ ছাত্রদের তোপের মুখে এয়ারটেল কোম্পানীর লোকজন বিজ্ঞাপন সম্বলিত সেই সাইনবোর্ড সরিয়ে নেয়। এতে মূল ফটকেরর সৌন্দর্য উন্মোচিত হলো। সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ আমানুল্লাহ আল হাদী জানান,

এক লক্ষ ৫৬ হাজার টাকা ব্যয়ে এয়ারটেল কোম্পানী দুটি সাইনবোর্ড দিয়েছিল। শুধু সাতক্ষীরা সরকারি কলেজে নয়, এমন সাইনবোর্ড আরও অনেক শিক্ষা প্রতিষ্ঠানে কোম্পানী দিয়েছে।

কিন্তু সাতক্ষীরা সরকারি কলেজের মূল ফটকে এমন সাইনবোর্ড টাঙানো মেনে নেননি অনেকে। ফলে এয়ারটেলের বিজ্ঞাপন সম্বলিত সাইনবোর্ড মঙ্গলবার দুপুরের পর অপসারণ করে কোম্পানীর লোকজন।