সাতক্ষীরা

পৌরসভায় এসএমই সরিষার মাঠ দিবস

By daily satkhira

February 07, 2022

নিজস্ব প্রতিবেদক: কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের (৩য় পর্যায়) আওতায় মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন ০৭.০২.২০২২, সোমবার বিকাল ৪ টায় সাতক্ষীরা পৌরসভার গড়েরকান্দা এলাকায় সরিষার মাঠে অনুষ্ঠিত হয়েছে। পৌরসভার ৫নং ওয়ার্ডের কাউন্সিলর আনোয়ার হোসেন মিলনের সভাপতিত্বে অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি হিসাবে কৃষিবিদ মোঃ নুরুল ইসলাম উপ-পরিচালক, কৃষি সম্প্রসারন অধিদপ্তর,

খামারবাড়ি সাতক্ষীরা। সম্মানিত অতিথি কৃষিবিদ মোঃ খালিদ সাইফুল্লাহ, জেলা প্রশিক্ষণ অফিসার, বিশেষ অতিথি জেলা বীজ প্রত্যায়ন অফিসার কৃষিবিদ নাজমুল হুদা, সাতক্ষীরা, কৃষিবিদ মোঃ রফিকুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার, সাতক্ষীরা সদর, কৃষিবিদ প্লাবনী সরকার, কৃষি সম্প্রসারন অফিসার, সাতক্ষীরা সদর, উপ-সহকারী কৃষি অফিসার রঘুজিৎ গুহ, অমল কুমার ব্যানার্জী, কৃষক শহিদুল ইসলাম, রবিউল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন। প্রধান অতিথি উপ-পরিচালক মহোদয় বলেন আমাদের তেলের চাহিদা মেটাতে উচ্চ ফলনশীল জাতের সরিষার চাষ বাড়াতে হবে। স্বল্প মেয়াদী আমন জাত রোপন করে কার্তিক মাসে বারি সরিষা-১৭ বীজ বপন করে মাঘ মাসে সরিষা ভেঙে বোর ধানের আবাদ বাড়াতে হবে।

এর ফলে জমির উর্বরতা বৃদ্ধি পাবে। কৃষক পর্যায়ে নতুন নতুন উদ্যোক্তা সৃজন করে ডাল ও তেলের বীজ উৎপাদন সংরক্ষণ ও স্থানীয় পর্যায়ে বীজ বিপনন করে বীজের চাহিদা মেটানোর আহ্বান জানান। উক্ত মাঠ দিবসে ৬০জন স্থানীয় কৃষক-কৃষানী উপস্থিত ছিলেন।