সাতক্ষীরা

গাবুরার টিউবওয়েলের পানিতে গ্যাসের সন্ধান : জ্বলছে আগুন

By daily satkhira

February 12, 2022

মেহেদী হাসান মারুফ, শ্যামনগর : দেশের সর্ব দক্ষিণের সুন্দরবন উপকূলীয় জেলা সাতক্ষীরা শ্যামনগর উপজেলার বদ্বীপ খ্যাত গাবুরা। ইউনিয়নে সবচেয়ে বড় সমস্যা সুপেয় পানি, এ অঞ্চলের মানুষের পানি সমস্যা নিরসনে সরকারি-বেসরকারি সংস্থার পাশাপাশি বিভিন্ন ধনাঢ্য ব্যক্তি এগিয়ে আসে। তারই ধারাবাহিকতায় আমেরিকা প্রবাসী রবিউল ইসলাম রবির অর্থায়নে পার্শ্বেমারী গ্রামের বায়তুন নুর জামে মসজিদের সামনে গত ১১ ফেব্রুয়ারি শুক্রবার একটি গভীর নলকূপ স্থাপনের কাজ সমাপ্ত হয়।

কিন্তু পানি উঠলেও পানির সাথে গ্যাসের গন্ধ পাওয়া যায়। স্থানীয়দের সন্দেহ হলে দিয়াশলাই দিয়ে আগুন জ্বালালে জ্বলতে থাকে। যতক্ষন পর্যন্ত টিউবওয়েল চেপে পানি তুলছে, ততক্ষন পর্যন্ত আগুন জ্বলছে। গাবুরা নবনির্বাচিত ইউপি সদস্য মোঃ রবিউল ইসলাম জানান, পার্শ্বেমারী গ্রামের বায়তুন নুর জামে মসজিদের দুবাইয়ের বসানোর জন্য ১২শত ফুট মাটির নিচে পাইপ বসানো হলে টিউবয়েলে পানির সাথে সাথে গ্যাসের উৎস আছে বলে জানা গেছে। স্থানীয়রা মনে করছেন,

মাটির নিচে গ্রাসের মজুদ রয়েছে। সরকার যদি জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে এখানে পরিক্ষা-নিরিক্ষা করে গ্যাস উত্তোলন শুরু করে তবে এ জনপদের মানুষের ভাগ্য উন্নয়নের পথ সুগম হবে বলে মনে করেন এলাকাবাসী। এবিষয় গাবুরা ইউনিয়ন চেয়ারম্যান মাছিদুল আলমের সাথে কথা বললে তিনি বলেন আমি শুনেছি তবে বিস্তারিত না যেনে কোন মন্তব্য করতে পারছিনা। স্থানীয়রা উপজেলা প্রশাসন জেলা প্রশাসক সহ সংশ্লিষ্ট দপ্তরের সকলের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।