তালা

তালায় ২৭ বছরে গরিব ভ্যানচালকের নামে ৬২ মামলার অভিযোগ

By daily satkhira

February 24, 2022

নিজস্ব প্রতিনিধি : জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে ২৭ বছরে ৬২টি মামলার আসামী হয়েছেন সাতক্ষীরার তালা উপজেলার জালালপুর ইউনিয়নের জেঠুয়া গ্রামের সিরাজ উদ্দীন মোড়লের ছেলে অসহায় গরীব ভ্যানচালক জাকাত আলী। সবগুলো মামলাই প্রতিপক্ষের সাজানো এবং হয়রানীমূলক।

প্রত্যেকটি মামলা থেকে রেহাই পেলেও এবার প্রতিপক্ষের হামলা থেকে রেহাই মেলেনি জাকাত আলীর।

প্রতিপক্ষ প্রভাবশালী হওয়ায় হুমকির মুখে রয়েছেন তিনি। জীবন ও সম্পদের ঝুঁকি নিয়ে পথে ঘুরছেন গরীব অসহায় ভ্যানচালক জাকাত আলী। জাকাত আলী জানান, ২৭ বছর আগে প্রতিপক্ষ একই গ্রামের মরহুম ইনছার আলী মোড়লের ছেলে মনিরুজ্জামান, আব্দুল মজিদ মোড়ল ও আব্দুল হাকিম মুন্সির ছেলে সিরাজুল মুন্সিগংয়ের জমিজমা সংক্রান্ত বিরোধ সৃষ্টি হয়।

বিরোধের এক পর্যায়ে জাকাত আলীর তিনটি গরু বিষ প্রয়োগে হত্যা করে ধরা পড়েছিল মনিরুজ্জামানগং। তৎকালীন ইউপি চেয়ারম্যান বিষয়টি নিয়ে শালিসী মিমাংসা করে মনিরুজ্জামানদের জরিমানাও করেছিলেন। জরিমানার টাকা ক্ষতিপূরণ হিসেবে জাকাত আলীকে দেওয়ার কথা থাকলেও তা দেয়নি মনিরুজ্জামানগং। এরপর শুরু হয় শত্রুতা। নিজের ঘরে আগুন দিয়ে ফাঁসানোর চেষ্টা করা হয় জাকাত আলীকে। কিন্তু মনিরুজ্জামানদের অভিযোগ ধোপে টেকেনি।

মামলা থেকে অব্যাহতি পান গরীব ভ্যান চালক জাকাত আলী। এরপর জমি নিয়ে একেরপর হয়রানী ও ষড়যন্ত্রমূলক মামলা দিয়ে জাকাত আলীকে সর্বশান্ত করে ফেলে প্রতিপক্ষ মনিরুজ্জামানগং। সর্বশেষ একফালি পথ নিয়ে পূর্বশত্রতার জেরে হামলা চালিয়ে জাকাত আলী ও তার স্ত্রীকে বেদম পিটিয়ে আহত করা হয়। ছিনিয়ে নেওয়া হয় টাকাপয়সা ও অন্যান্য জিনিসপত্র। এ ঘটনায় তালা থানায় মামলা হয়েছে।

মামলা নং ০২, তারিখ ০২-০২-২০২২ খি:। মামলার পর আসামীরা আদালত থেকে জামিন নিয়ে এলাকায় ফিরে জাকাত আলীকে জীবননাশের হুমকি দিচ্ছে বলে অভিযোগ করেন। যদিও অসহায় জাকাত আলী তালা থানায় জীবনের নিরাপত্তা দাবি করে ৫৪৬ নং জিডি করেছেন। কিন্তু তাতেও তিনি স্বস্তিতে নেই। প্রতিনিয়ত হুমকির মধ্যে রয়েছেন তিনি। বাড়ি ছেড়ে তিনি পথে পথে ঘুরছেন। রাত কাটছে তার আত্মীয়-স্বজনের বাড়িতে। এ বিষয়ে মনিরুজ্জামান তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে বলেন, তার বাড়ির সামনে একটি রাস্তার সীমানা নিয়ে জাকাত আলীসহ গ্রামবাসির সাথে বিরোধ চলছে। বিষয়টি আদালতে বিচারাধীন। মারামারি বিষয়ে তিনি অস্বীকার না করেই বলেন আমার বাড়ির সীমানা প্রাচির ভেঙে দেওয়ার কারণে মারামারি হয়েছে। এ ব্যাপারে মামলার তদন্তকারী কর্মকর্তা তালা থানার এসআই ফারুক হোসেন বলেন, ঘটনার পর মামলা হলে কয়েকবার সরেজমিনে গিয়েছি। উভয়পক্ষের বক্তব্য শুনেছি। মামলাটির তদন্ত চলছে। তদন্ত শেষ হলে আদালতে প্রতিবেদন দেওয়া হবে। তালা থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মোঃ আবুল কালাম আজাদ জানান, পথ নিয়ে দির্ঘদিন ধরে জেঠুয়া গ্রামের মানুষের সাথে মনিরুজ্জামানগংদের বিরোধ চলছে। রাস্তার সীমানা নিয়ে এবং পূর্বশত্রুতার জের ধরে জাকাত আলী ও তার স্ত্রীকে মারপিটের ঘটনায় মামলা হয়েছে। মামলাটির তদন্ত চলছে। তদন্ত প্রতিবেদন দেওয়া হবে।