সাতক্ষীরা

সাতক্ষীরা পৌরসভার ওয়াস সেবা সংক্রান্ত জেন্ডার সমতা বিষয়ক কর্মশালা

By daily satkhira

February 24, 2022

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরাতে পৌরসভার ওয়াস কনজুমার গ্রুপ সদস্যদের নিয়ে হোপ ফর দি পুওরেষ্ট (এইচপি) এর আয়োজনে ওয়াস সেবা সংক্রান্ত জেন্ডার সমতা ও সামাজিক অন্তর্ভুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২৪ ফেব্রুয়ারি ২০২২ তারিখে সাতক্ষীরা প্রেসক্লাবের বঙ্গবন্ধু কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত কর্মশালা পরিচালনা করেন সংস্থার মার্কেট ডেভেল্পমেন্ট অফিসার নন্দিতা রানী দত্ত ও টাউন কোঅর্ডিনেটর মৃনাল কুমার সরকার। কর্মশালায় কনজুমার গ্রুপ গঠন ও পরিচালনার গাইড, জেন্ডার সমতা ও জেন্ডার সমতা কেন ওয়াস সেবা প্রাপ্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ,

সমতার মাধ্যমে ওয়াস সেবা প্রাপ্তির ক্ষেত্রে কনজুমার গ্রুপের ভূমিকা কী হতে পারে, জেন্ডার সমতা তৈরীর সম্ভাব্য বাঁধাসমুহ কী হতে পারে এবং বাঁধা সমুহ দুর করার উপায় সমুহ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। তাছাড়া পানি, স্যানিটেশন, ও হাইজিন সেবা নিশ্চিত করার ক্ষেত্রে কনজুমার গ্রুপ উদ্যোক্তা ও সামাজিকভাবে পিছিয়ে পড়াদের মধ্যে কিভাবে সেতুবন্ধনকারী হিসেবে কাজ করতে পারে সে বিষয়ে আলোচনা করা হয়।

সর্বোপরি সামাজিক অন্তর্ভুক্তিকরণে ওয়াস কনজুমার গ্রুপের কাজের ক্ষেত্রে বাঁধা বা চ্যালেঞ্জসমুহ কী হতে পারে ও বাঁধা বা চ্যালেঞ্জ সমুহ দূর করার কৌশল নিয়ে দিনব্যাপি কর্মশালায় আলোচনা করা হয়। কর্মশালার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আশা’র জেলা ব্যবস্থাপক মোঃ আশরাফুল ইসলাম। কনজুমার গ্রুপ সদস্যদের মধ্যে তিলোকা রানী, প্রভাতী রায়, পূজা দত্ত, পিংকী রানী দাশ, হোসনেআরা, মারিয়া সুলতানা, চম্পা রানী দাস, ফাতেমা খাতুন, তাইয়্যেবা, মায়া রানী রায়, আফরোজা, সাদিয়া সাবরিন, ও রীমা খাতুন। অন্যান্যদের মধ্যে সাংবাদিক বেলাল হোসেন ও ক্যামেরাম্যান অমিত কুমার ঘোষ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের মূল লক্ষ্য হলো ওয়াস উদ্যোক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মান বৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্ট ২০৩০ অর্জনে অবদান রাখবে।