কালিগঞ্জ

কা‌লিগ‌ঞ্জে উদীচী শিল্পীগোষ্ঠীর দ্বি-বা‌র্ষিক স‌ম্মেলন

By daily satkhira

March 04, 2022

কা‌লিগঞ্জ প্রতি‌নি‌ধিঃ বাংলা‌দেশ উ‌দীচী শিল্পী‌গোষ্ঠী কা‌লিগঞ্জ উপ‌জেলা শাখার দ্বি-বা‌র্ষিক স‌ম্মেলন অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে।

শুক্রবার বেলা ১০টায় মু‌ক্তি‌যোদ্ধা সংসদ কম‌প্লেক্স ভবন মিলনায়ত‌নে এই দ্বি-বা‌ষিক স‌ম্মেলন অনু‌ষ্ঠিত হয়। শুরু‌তে অ‌তি‌থিবৃন্দ অনুষ্ঠা‌নিক ভা‌বে জাতীয় পতাকা ও সংগঠ‌নের পতাকা উ‌ত্তোলনের পর এক মি‌নিট নিরাবতা পালন করেন।

পরে উদীচী শিল্প‌গোষ্ঠী কা‌লিগঞ্জ উপ‌জেলা শাখার সভাপ‌তি সে‌লিম শাহ‌রিয়া‌রের সভাপ‌তি‌ত্বে স‌ম্মেল‌নের উদ্বোধন ক‌রেন সংগঠ‌নের উপ‌দেষ্ঠা অবসরপ্রাপ্ত অধ‌্যাপক সা‌হি‌ত্যিক ও প্রবা‌ন্ধিক গাজী অা‌জিজুর রহমান। শিল্পকলা একা‌ডে‌মির সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু’র প‌রিচালনায় প্রথম প‌র্বে বি‌শেষ অ‌তি‌থির বক্তব‌্য রা‌খেন উদীচী শিল্প‌গোষ্ঠী সাতক্ষীরা জেলা সংসদের সভাপ‌তি সিদ্দীকুর রহমান, সহ-সভাপ‌তি অাবুল হো‌সেন, জেলা ক‌বিতা প‌রিষ‌দের সভাপ‌তি মন্ময় ম‌নির, এ‌্যাডঃ জাফরুল্লাহ ইব্রাহিম, কা‌লিগঞ্জ ‌প্রেসক্লা‌বের সহ-সভাপ‌তি শেখ অানোয়ার হো‌সেন,

উপ‌জেলা শাখার সহ-সভাপ‌তি অা‌শেক মে‌হেদী, সাধারণ সম্পাদক শা‌ন্তি গোপাল চক্রবার্তী, যুগ্ম সাধারণ সম্পাদক ও প্রেরণার প‌রিচালক শিক্ষক শম্পা গোস্বামী, শিক্ষক অাবু অাব্দুল্লাহ, রন‌জিত সরকার। স‌ম্মেল‌নে বক্তারা ব‌লেন, বহির্বিশ্বের ৬‌টি দে‌শে বাংলা‌দেশ উদীচী শিল্পী‌গো‌ষ্ঠী কার্যক্রম প‌রিচালনা কর‌ছে। মু‌ক্তি‌যু‌দ্ধের চেতনায় বিশ্বাসী ব‌্যা‌ক্তিরা ছাড়া এই সংগঠ‌নের সদস‌্য হ‌তে পার‌বেনা। এই সংগঠন শুধু গান বাজনা ক‌রে না। সকল অন‌্যা‌ই‌য়ের বিরু‌দ্ধে প্রতিবাদ ও সমাজ সংস্কার করে। উদীচী এক‌টি অাদর্শবাদী সংগঠন। কোন ব‌্যা‌ক্তির সংগঠন নয়।

প্রগতিশীল ব‌্যা‌ক্তি‌দের হাত ধ‌রে এই সংগঠ‌নের জম্ম হ‌য়ে‌ছিল। ৫৪ বছর যাবৎ দেশ বি‌দে‌শের বি‌ভিন্ন প্রা‌ন্তে এই সংগঠন কাজ কাজ কর‌ছে। “শ্রেণি‌ভেদ ভা‌ঙি শো‌ষি‌তের রো‌ষে, সম্প্রী‌তির মালাগাঁ‌থি ভেদা‌ভেদ না‌শে” এই শ্লোগান‌কে সাম‌নে রে‌খে স‌ম্মেল‌নের দ্বিতীয় প‌র্বে জেলা ক‌মি‌টির সভাপ‌তি‌র সভাপ‌তি‌ত্বে সে‌লিম শা‌হিয়ারকে সভাপ‌তি ও শা‌ন্তি গোপাল চক্রবর্তী‌কে সাধারণ সম্পাদক ক‌রে উদীচী উপ‌জেলা শাখার ২২ সদস‌্য বি‌শিষ্ঠ ক‌মি‌টি গঠন করা হয়। ক‌মি‌টির অন‌্যান‌্য সদস‌্যরা হ‌লেন, সহ-সভাপতি সুকুমার দাশ বাচ্চু, অা‌শেক মে‌হেদী, রঞ্জিত কুমার সরকার, কানন বালা কর্মকার, সাধারণ-সম্পাদক শান্তি গোপাল চক্রবর্তী, সহ-সাধারণ সম্পাদক, ইলাদেবী মল্লিক, শম্পা গোস্বামী, কোষাধ্যক্ষ জাহাঙ্গীর আলম, সহ-সম্পাদক: নাট্য গোলাম আইয়ুব জুল ও আবু আব্দুল্লাহ, সঙ্গীত-বিশ্বজিৎ সরদার, নৃত্য: সানজিদা আক্তার রুমা, নির্বাহী সদস্য কনিকা সরকার, ইশারাত আলী, সঞ্জয় সরকার, তাপস ঘোষ, এসএম, আহম্মাদ উল‌্যাহ বাচ্চু, শিমুল হোসেন, সৈয়দ মোমেনুর রহমান, দেবাশিষ বিশ্বাস, নয়ন কুমার দাশ।