সাতক্ষীরা

সাতক্ষীরা জেলা বাস,মিনিবাস, কোচ, মাইক্রোবাস, শ্রমিক ইউনিয়নের একতরফা নির্বাচন কমিশন বাতিলের দাবি

By daily satkhira

March 07, 2022

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরা জেলা বাস,মিনিবাস, কোচ, মাইক্রোবাস, শ্রমিক ইউনিয়নের একতরফা নির্বাচন কমিশন বাতিল এবং পুনরায় সাধারণসভা আহ্বানের দাবি জানিয়েছেন শ্রমিকরা। এ দাবিতে সোমবার খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক ও রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়ন বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন ইউনিয়নের সাধারণ শ্রমিকবৃন্দ। অভিযোগ সূত্রে জানা গেছে, গত ২৬ ফেব্রুয়ারী ২২ সাতক্ষীরা জেলা বাস,মিনিবাস,

কোচ, মাইক্রোবাস, শ্রমিক ইউনিয়নের সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়নের গঠনতন্ত্রের ১৮ ধারা অনুযায়ী বার্ষিক সভায় মোট সদস্যের ৬৬% সদস্যের উপস্থিতিকে কোরাম বলে বিবেচিত হবে। কিন্তু উক্ত সভায় মাত্র ২শ থেকে ২৫০ জন কার্ডধারী শ্রমিক উপস্থিত ছিলো। বাকীরা সব ভূয়া এবং বহিরাগত। তাতেও উক্ত সভার কোরাম পূরণ হয়নি। সভায় একই ব্যক্তির কাছ থেকে ডান হাত এবং বাম হাতের স্বাক্ষর গ্রহণ করে রেজুলেশন খাতায় স্বাক্ষর করানো হয়। দুই তৃতীয়াংশ শ্রমিকের মতামতের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করার কথা থাকলেও ইউনিয়নের বর্তমন নেতৃবৃন্দ নিজেদের পছন্দনীয় লোক দিয়ে অগঠনতান্ত্রিক একতরফা ও বেআইনীভাবে নির্বাচন কমিশন গঠন করেছে।

তফশীল ও ঘোষনা করেছেন তারা। উক্ত তথাকথিত কমিশন শ্রমিকদের স্বার্থ বিরোধী এবং গঠণতন্ত্র বিরোধী মর্মে দাবি করেন শ্রমিকরা। অভিযোগে আরো উল্লেখ করা হয়েছে, ইউনিয়নের বর্তমান সাধারণ সম্পাদক শেখ জাহিদুর রহমান ইউনিয়নের একটি মিনিবাস যার নং ঢাকা মেট্রো জ ০১৫৫, ও একটি ট্রাক যার নং সাতক্ষীরা ট-১১-০৩৯৬ দুটি গোপনে বিক্রয় করে সে টাকা একাই আত্মসাত করেছেন। তিনি ৩ বছরের আয় – ব্যয়ের হিসাবও দেন না।

সাধারণ শ্রমিকরা আয়-ব্যয়ের হিসাবসহ উক্ত তথাকথিত নির্বাচন কমিশন বাতিল এবং পুনরায় সাধারনসভা আহ্বান করে গঠনতান্ত্রিকভাবে নির্বাচন কমিশন গঠন পূর্বক শান্তিপূর্ণ নির্বাচনের দাবিতে জানিয়েছেন শ্রমিকরা। ইউনিয়নের শ্রমিকরা সাধারণ সম্পাদক শেখ জাহিদুর রহমানের বিরুদ্ধে তদন্তের জন্য দুদকের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।