আন্তর্জাতিক

যুদ্ধে রুশ জেনারেল নিহত, দাবি ইউক্রেনের

By Daily Satkhira

March 08, 2022

বিদশের খবর: ইউক্রেনের খারকিভ শহরের কাছাকাছি লড়াইয়ে রুশ বাহিনীর একজন জেনারেল নিহত হয়েছেন বলে দাবি করছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা শাখা। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে, এ দাবি যাচাই করা সম্ভব হয়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা শাখার দাবি, নিহত কর্মকর্তার নাম ভিতালি গেরাসিমভ। তিনি রুশ বাহিনীর একজন মেজর জেনারেল পদমর্যাদার কর্মকর্তা। তিনি রাশিয়ার কেন্দ্রীয় সামরিক অঞ্চলের ডেপুটি কমান্ডার এবং চিফ অব স্টাফ ছিলেন। এ ছাড়া রুশ বাহিনীর বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা নিহত ও আহত হয়েছে বলে দাবি করছে ইউক্রেন।

ইউক্রেনের গোয়েন্দারা টুইটারে একটি ছবি প্রকাশ করে দাবি করেছেন, ছবির ওই ব্যক্তি রুশ বাহিনীর জেনারেল ভিতালি গেরেসিমভ। গেরাসিমভ চেচনিয়ার যুদ্ধে এবং সিরিয়া রাশিয়ার সামরিক অভিযানে অংশ নিয়েছিলেন বলেও দাবি ইউক্রেনের গোয়েন্দা বিভাগের।

এদিকে, ইউক্রেন শর্তের একটি তালিকা মেনে নিলে ‘এক মুহূর্তেই’ সেখানে সামরিক অভিযান বন্ধ করে দিতে রাশিয়া প্রস্তুত বলে জানানো হয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার এ কথা বলেছেন।

রাশিয়ার শর্ত বা দাবিদাওয়াগুলো তুলে ধরে দিমিত্রি বলেন, ‘মস্কো চায় ইউক্রেন সামরিক তৎপরতা বন্ধ করুক, নিরপেক্ষতা রক্ষার জন্য সংবিধান পরিবর্তন করুক, ক্রিমিয়া উপদ্বীপকে রাশিয়ার ভূখণ্ড হিসেবে স্বীকার করে নিক এবং দোনেৎস্ক ও লুহানস্ক বিচ্ছিন্নতাবাদী অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিক।’

পেসকভ বার্তা সংস্থা রয়টার্সকে ফোনে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘ইউক্রেন শর্তগুলো সম্পর্কে জানে। তাঁদের বলা হয়েছে, এসব শর্ত পূরণ করলে এ মুহূর্তেই রাশিয়ার সামরিক অভিযান বন্ধ হতে পারে।’

তবে ইউক্রেনের পক্ষ থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।