আন্তর্জাতিক

ইউক্রেনের ল্যাবে রাখা জীবাণু ধ্বংসের আহ্বান জানালো বিশ্বস্বাস্থ্য

By Daily Satkhira

March 11, 2022

বিদেশের খবর: বর্তমান যুদ্ধকালীন পরিস্থিতিতে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার ঝুঁকি থাকায় ইউক্রেনের গবেষণাগারগুলোতে রাখা উচ্চ ঝুঁকির প্যাথোজেন বা জীবাণুগুলো ধ্বংস করে ফেলার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জীবানু বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেনে রুশ সামরিক অভিযান এবং দেশটির বিভিন্ন শহরে রাশিয়ার গোলা বর্ষণের ফলে ওইসব গবেষণাগার ক্ষতিগ্রস্ত হলে সেখান থেকে জীবাণু ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে। খবর রয়টার্সের।

বিভিন্ন দেশের মতো ইউক্রেইনের গবেষণাগারগুলোতেও মানুষ ও প্রাণীর মধ্যে ছড়াতে পারে এমন মারাত্মক সব রোগের ঝুঁকি কমাতে গবেষণা চলছে। কোভিড-১৯ নিয়েও পরীক্ষা করছে দেশটির কয়েকটি ল্যাব। এসব গবেষণা কার্যক্রম পরিচালনায় সহায়তা করে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং বিশ্বস্বাস্থ্য সংস্থা। রাশিয়ার সামরিক অভিযানের অনেক আগে থেকেই ইউক্রেনের গবেষণাগারগুলোতে জীবানু নিয়ে এই পরীক্ষা-নিরীক্ষা চলছে।

এ অবস্থায় বিশ্বস্বাস্থ্য সংস্থা ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে উচ্চ ঝুঁকিপূর্ণ প্যাথোজেনের সম্ভাব্য ছড়িয়ে পড়া ঠেকাতে তা ধ্বংস করে ফেলতে সুপারিশ জানিয়েছে। পূর্বপশ্চিম- এনই