সাতক্ষীরা

ওয়াস উদ্যোক্তাদের মাধ্যমে পণ্যের চাহিদা সৃষ্টি বিষয়ক প্রদর্শণী সভা

By daily satkhira

March 14, 2022

হোপ ফর দ্যা পুওরেষ্ট (এইচপি) নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে ওয়াস এসডিজি- ডব্লিউএওয়াই সাব প্রোগ্রাম বাংলাদেশ ইমপ্লিমেন্টেশন ফেইজ-২’ বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে যার ফলে পৌরসভার গরিব, প্রান্তিক ও সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য বিশুদ্ধ পানি, উন্নত টয়লেট্ ও পরিচ্ছন্ন জীবন যাপনমান উন্নত হবে। এ উদ্দেশ্য অর্জনে অব্যাহত বিভিন্ন প্রকল্প কার্যক্রমের অংশ হিসেবে ১৪ মার্চ ২০২২ সোমবার মোছাঃ রেজওয়ানা আক্তার লিলির আঙিনা, তুলসিডাঙ্গা, কলারোয়াতে ওয়াস উদ্যোক্তাদের মাধ্যমে পণ্যের চাহিদা সৃষ্টি বিষয়ক প্রদর্শণী সভার আয়োজন করা হয়।

সভার উদ্বোধন করেন সংস্থার টাউন কোঅর্ডিনেটর মৃনাল কুমার সরকার ও সভা পরিচালনা করেন মার্কেট ডেভেল্পমেন্ট অফিসার নন্দিতা রানী দত্ত। সভায় সেশন পরিচালনা করেন স্যানিটারি ব্যবসায়ী মোঃ আলমগীর কবির লিটন, পানি ব্যবসায়ী মোঃ আব্দুর রউফ, ও গৃহ বর্জ্য ব্যবস্থাপনা ব্যবসায়ী তানিয়া সুলতানা। কিশোরী আলো স্যানিটারি ন্যাপকিন বিষয়ক উপস্থাপন করেন কনজুমার গ্রুপ সভাপতি মোছাঃ রেজওয়ানা আক্তার। ব্যবসায়ীরা তাদের নিজ নিজ পণ্যের বৈশিষ্ট্য, গুনাগুণ ও সুযোগ সুবিধা তুলে ধরেন।

সভায় কমিউনিটি থেকে উপস্থিত সদস্যরা বিভিন্ন সেবা সম্পর্কে প্রশ্ন করেন ও পণ্যের গুনাগুণ সম্পর্কে ধানরা লাভ করেন এবং বর্ণিত সভার মাধ্যমে কমিউনিটির মানুষের মাঝে উন্নত ওয়াস সেবা নিশ্চিত হবে বলে বিশ^াস করেন ।

পরবর্তীতে ব্যবসায়ীরা শহরের অন্যান্য এলাকায় একই ধরনের সেশন নিজেরা পরিচালনা করবেন বলে মন্তব্য করেন। উল্লেখ্য, এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের মূল লক্ষ্য হলো ওয়াস উদ্যোক্তা তৈরী এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মান বৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভিষ্ট ২০৩০ অর্জনে অবদান রাখবে। প্রেস বিজ্ঞপ্তি