সাতক্ষীরা

প্রস্তাবিত বর্ণ বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রনয়ন ও বাস্তবায়নের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন

By daily satkhira

March 21, 2022

নিজস্ব প্রতিনিধি : ২১ মার্চ আন্তর্জাতিক বর্ণ বৈষম্য বিলোপ দিবস-২০২২ উপলক্ষে ৮দফা দাবি সম্বলিত প্রস্তাবিত বর্ণ বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রনয়ন ও বাস্তবায়নের দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) সাতক্ষীরা জেলা কমিটির আয়োজনে ও নাগরিক উদ্যোগের সহযোগিতায় সোমবার সকাল ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) সাতক্ষীরা জেলা কমিটির সাধারণ সম্পাদক দুলাল চন্দ্র দাশ, সদস্য মন্টু কুমার দাশ,

বাংলাদেশ দলিত যুব ঐক্য পরিষদের জেলা কমিটির সভাপতি সুমন দাশ, সহ-সভাপতি প্রভাতি দাশ, সাতক্ষীরা জেলা ভূমিহীন উন্নয়ন সংগ্রাম পরিষদের সভাপতি মো: বাবলু হাসান, সাধারণ সম্পাদক আবু সেলিম, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আব্দুল আলিম, দলিত নেত্রী শিখা রানী প্রমুখ।

দাবি সমূহ হচ্ছে জাত পাত ও পেশাভিত্তিক, বৈষম্য প্রতিরোধে প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়ন করতে হবে। আদমশুমারী ২০২১এ দলিত জনগোষ্ঠীর জন্য আলাদা তথ্য সংগ্রহ করতে হবে। জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য সুনির্দিষ্টভাবে সামাজিক নিরাপত্তা কর্মসূচি’র বরাদ্দ বৃদ্ধি করতে হবে।

পরিচ্ছন্নতাকর্মীদের পেশাগত স্বাস্থ্য ঝুঁকি বিশেষ বিবেচনায় এনে তাদের সুরক্ষার সকল উপকরণ সরবরাহ করতে হবে। সরকারি চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা প্রবর্তন করতে হবে। সকল মহানগরী ও পৌরসভাসমূহে দলিত জনগোষ্ঠীর সবার জন্য আবাসনের ব্যবস্থা করতে হবে।

সরকারি বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে দলিত শিক্ষার্থীদের ভর্তি কোটা প্রবর্তন করতে হবে। জাতীয় সংসদে সাধারণ ও সংরক্ষিত আসনে দলিত জনগোষ্ঠীর সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। বক্তারা অবিলম্বে দলিত জনগোষ্ঠীর ৮ দফা দাবি দ্রুত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।