কালিগঞ্জ

কা‌লিগ‌ঞ্জে বিশ্ব যক্ষ্মা দিবস পালনে র‌্যা‌লি ও আলোচনা সভা

By daily satkhira

March 24, 2022

কা‌লিগঞ্জ প্রতি‌নি‌ধিঃ “বি‌নি‌য়োগ ক‌রি যক্ষ্মা নির্মূলে, জীবন বাঁচাই সবাই মিলে” এই প্রতিাদ‌্যকে সাম‌নে রে‌খে কা‌লিগ‌ঞ্জে বিশ্ব যক্ষ্মা দিবস পালন উপলক্ষে র‌্যা‌লি ও আলোচনা সভা অনুষ্ঠিত হ‌য়ে‌ছে। ‌দিবস‌টি পালন উপল‌ক্ষে বৃহস্প‌তিবার বেলা ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যা‌লি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরবর্তী‌তে স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ তৈ‌য়েবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অাবা‌সিক মে‌ডি‌কেল অ‌ফিসার (অারএমও) ডাঃ গোলাম মোস্তফা, মে‌ডি‌কেল অ‌ফিসার ডাঃ হাসান জাফরী, ব‌্র‌্যাক কা‌লিগঞ্জ অ‌ফি‌সের কর্মসূচি সংগঠক শ‌রিফুল ইসলাম প্রমুখ। অা‌লোচনা সভায় বক্তারা ব‌লেন, দুই সপ্তা‌হের বেশী সময় কা‌শি থাকা, রা‌তে জ্বর ও ওজন ক‌মে যাওয়া ইত‌্যা‌দি সমস‌্যা দেখা দি‌লে সা‌থে সা‌থে পরীক্ষা কর‌া‌তে হ‌বে।

বিনামূল্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরীক্ষা ও ঔষধ দেওয়া হয়। পুরু‌ষের তুলনায় নারীরা এই রোগে বেশী আক্রান্ত হয়। বর্তমা‌নে কা‌লিগঞ্জে ১৪জন কুষ্ঠ রোগী পাওয়া গেছে। জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি, স্বাস্থ্য অধিদপ্তর,

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে নি‌র্দেশনায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সার্বিক ব্যবস্থাপনায় সমগ্র অনুষ্ঠানটি পরিচালনায় ক‌রেন উপ‌জেলা নিরাপদ খাদ্য পরিদর্শক আব্দুস সোবহান।