জাতীয়

শিক্ষামন্ত্রীর ভাইয়ের বিরুদ্ধে খাসজমি দখলের অভিযোগ: বাতিল হচ্ছে দলিল

By Daily Satkhira

March 25, 2022

দেশ ডেস্ক: চাঁদপুরে শিক্ষামন্ত্রী দীপু মনির বড় ভাই আওয়ামী লীগ নেতা জাওয়াদুর রহিম ওয়াদুদ ওরফে টিপুর বিরুদ্ধে খাসজমি দখলের যে অভিযোগ উঠেছে, সে ঘটনায় ছয়টি দলিল বাতিল করছে ভূমি মন্ত্রণালয়।

এছাড়া অনিয়মে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সম্প্রতি আইন ও বিচার বিভাগের সচিবের কাছে চিঠি পাঠিয়েছে ভূমি মন্ত্রণালয়। চিঠিতে স্বাক্ষর করেছেন মন্ত্রণালয়ের উপসচিব মঈনউল ইসলাম।

চিঠিতে বলা হয়েছে, চাঁদপুর জেলার হাইমচর উপজেলার সোনাপুর, তাজপুর (প্রকাশ্যে বাহেরচর) মৌজাটি সিএস জরিপ চলাকালে নদীগর্ভে বিলীন হয়ে যায়। পরে এ চরটি পুনরায় জেগে উঠলেও তা জরিপ করা হয়নি। তবে, সরকারি স্বত্ব-দখল বজায় রাখার সুবিধার্থে ০৭/৭৭-৭৮ নম্বর রিসেটেলমেন্ট মোকদ্দমার মাধ্যমে দখল অনুযায়ী বিভিন্ন ব্যক্তির নামে অস্থায়ী জমাবন্দি তৈরি করা হয়।

জরিপ না হওয়ায় প্লটগুলোতে কোনো দাগ-খতিয়ান নম্বর পড়েনি এবং দখলদারদের সঙ্গে কোনোরূপ কবুলিয়ত সম্পাদিত হয়নি উল্লেখ করে চিঠিতে বলা হয়, এসব জমিতে কোনো ব্যক্তি বা চাষির স্বত্ব বা মালিকানা তৈরি হয়নি। বিষয়টি ব্যাপকভাবে প্রচারিত হওয়ার পরও ২০১৮ সালের ১৫ নভেম্বর থেকে ২০১৯ সালের ১৮ জুলাই মেয়াদে পাঁচটি সাফ কবলা দলিল (নম্বর-৩২৫, ৩২৬, ৩৮১, ৪১৫ ও ৬৮১) ও একটি দানপত্র দলিল (নম্বর-৫৪০/৩০.০৫.২০১৯) নিবন্ধনের মাধ্যমে ৫৬ দশমিক ৫২৫ একর সরকারি খাসজমি বেহাত হয়েছে। তৎকালীন সাব-রেজিস্ট্রার অসীম-কল্লোল এ অনিয়মের সঙ্গে জড়িত থাকতে পারেন মর্মে ধারণা করা হচ্ছে।

চিঠিতে আরো বলা হয়, দলিলগুলো বাতিলের জন্য যথাযথ নির্দেশনা প্রদান এবং উল্লিখিত অনিয়মের বিষয়ে তদন্ত করে জড়িত ব্যক্তি বা ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে দেশের শীর্ষস্থানীয় একটি গণমাধ্যমের খবরে বলা হয়, শিক্ষামন্ত্রী দীপু মনির বড় ভাই ও চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জাওয়াদুর রহিম ওয়াদুদ ওরফে টিপু বিপুল পরিমাণ খাসজমি নিজের কবজায় নিয়ে মাছের ঘের, গবাদিপশুর খামার ও সবজিবাগান তৈরি করেছেন। কেবল সরকারি জমির ওপরই নিয়ন্ত্রণ নেননি, তিনি ওই এলাকার নাম বদলে নিজের নামে রেখেছেন।

প্রতিবেদনে বলা হয়, এই খাসজমি প্রতি শতাংশ দলিল করা হয়েছে মাত্র ৪৬৫ টাকা দরে। মোট ৪৮ দশমিক ৫২ একর (৪ হাজার ৮৫২ শতাংশ) জমি শিক্ষামন্ত্রীর বড় ভাই জাওয়াদুর ও তাঁর সহযোগীদের নামে দলিল করে নেওয়া হয়েছে।